মঙ্গলে জৈব পদার্থের সন্ধানে আরেক ধাপ এগোল রোভার

মঙ্গলে জৈব পদার্থের সন্ধানে আরেক ধাপ এগোল রোভার

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৮ সেপ্টেম্বর, ২০২২

পার্সিভারেন্স মার্স রোভার। নাসার সাধের এই মঙ্গলযান গ্রহের ডেল্টা নদী থেকে কুড়িয়ে পেয়েছে কিছু জৈব পাথরের টুকরো। গত ১৫ই সেপ্টেম্বর পার্সিভারেন্স প্রকল্পের গবেষক কেন ফার্লে এক সাংবাদিক সম্মেলনে এমনটাই জানালেন।

মঙ্গলগ্রহের প্রাচীন এক নদী এই ডেল্টা। নাসার রোভার যান অনেকদিন ধরেই এই শুকনো নদীখাতে তদন্ত চালাচ্ছে। সেখান থেকেই সন্ধান মিলল জৈব উপাদানে ভরপুর পাথরের নমুনা। ফার্লে বলছেন, প্রাণ সৃষ্টির মৌলিক রসদ যেহেতু নানান জৈব পদার্থ তাই ঐ পাথরগুলো অবশ্যই আকর্ষণের কেন্দ্রে। সব মিলিয়ে এই জাতের ১২টা পাথরের সন্ধান পেল রোভার। নাসার ওয়েবসাইটে জৈব পাথরের নমুনা নিয়ে আরও তথ্য পাওয়া যাবে।

মঙ্গলের জেজেরো অববাহিকায় অবতরণ করেছিল রোভার। এখানেই প্রাচীন এক নদী আর হ্রদের সংযোগস্থলে আনুমানিক ৩.৫ বিলিয়ন বছর আগে সৃষ্টি হয় ডেল্টা উপত্যকার। প্রথম সফরে রোভার খুঁজে পেয়েছিল কিছু আগ্নেয় শিলার নমুনা। হালে এই দ্বিতীয় অভিযান। পার্সিভারেন্স আর কিউরিওসিটি রোভার এর আগেও যদিও জৈব উপাদানের সন্ধান পেয়েছিল। কিন্তু নতুন সফরে এমন এক অঞ্চল থেকে জৈব পাথরের নমুনা মিলেছে, যেখানে বহুযুগ আগে নানান লবণের উপস্থিতি ছিল। একটা হ্রদ, যার নীচে প্রাণের বিকাশ অসম্ভব কিছু নয়। নয়া আবিষ্কৃত একটা তিন ফুট লম্বা পাথরের নাম দেওয়া হল ওয়াইল্ডক্যাট রিজ।

নাসার তরফ থেকে বলা হয়েছে, জৈব অণুতে অবশ্যই কার্বন হাইড্রোজেন আর অক্সিজেন পরমাণু থাকবে। তার সাথে নাইট্রোজেন, ফসফরাস বা সালফারের মতো উপাদানও থাকতে পারে। নতুন এই পাথর কি বলতে পারবে মঙ্গলে প্রাণ ছিল কি না?