মঙ্গল গ্রহে আগ্নেয়গিরির ক্রিয়াকলাপ

Posted on ২৪ ডিসেম্বর, ২০২৩

মঙ্গল গ্রহে স্যাটেলাইট ইমেজ এবং গ্রাউন্ড পেনিট্রেটিং রাডার ব্যবহার করে একটি নতুন সমীক্ষায় আগ্নেয়গিরির ক্রিয়াকলাপের লক্ষণ দেখা গেছে, যা বেশ সাম্প্রতিক। অন্যান্য প্রমাণের সাথে মিলিয়ে এই আবিষ্কার থেকে প্রকাশ পাচ্ছে অনুর্বর ভূত্বকের নীচে, মঙ্গল গ্রহের বাইরের চেহারার চেয়ে অভ্যন্তরভাগ আলাদা। এলিসিয়াম প্ল্যানিটিয়া নামে পরিচিত একটি সমভূমিতে পরিচালিত এই গবেষণাটি গত ১২০ মিলিয়ন বছরের মধ্যে আগ্নেয়গিরির কার্যকলাপ প্রকাশ করে। প্রকৃতপক্ষে, কিছু আগ্নেয়গিরির কার্যকলাপ মাত্র ১ মিলিয়ন বছর আগে। নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির গ্রহ বিজ্ঞানী জোয়ানা ভয়েট ব্যাখ্যা করেছেন এই আগ্নেয়গিরিটি অনেক বেশি সক্রিয় ছিল এমনকি আজও এটি জীবিত থাকতে পারে। এলিসিয়াম প্ল্যানিটিয়ায় মঙ্গল গ্রহের পৃষ্ঠটি বেশ আকর্ষণীয়। ভূপৃষ্ঠের উপর দিয়ে প্রবাহিত লাভাগুলির মধ্যে কিছু উল্লেখযোগ্যভাবে তরুণ বলে মনে হচ্ছে, যা বিজ্ঞানীরা লক্ষ্য করে বিস্মিত হয়েছিলেন। খোদাই করা বৈশিষ্ট্যগুলি দেখে মনে হয় ল্যান্ডস্কেপটিতে লাভা বরফ বা তরল জলের সাথে মিথস্ক্রিয়া করে বাষ্প বিস্ফোরণ ঘটায়। এটি খুবই আকর্ষণীয়, কারণ স্থলজ ভূ-প্রকৃতি জলের সাথে গরম ভূতাত্ত্বিক কার্যকলাপকে একত্রিত করে, যেমন উষ্ণ প্রস্রবণে সাধারণত অণুজীবের জন্য সমৃদ্ধ হয়।
এই অঞ্চলের আগ্নেয়গিরির ইতিহাস সম্পর্কে আরও বোঝার জন্য, গবেষকরা একাধিক যন্ত্র থেকে ডেটা একত্রিত করেছেন: ভূ-পৃষ্ঠের আকৃতি প্রকাশ করার জন্য টপোগ্রাফিক মানচিত্র, বৈশিষ্ট্যগুলি অধ্যয়নের জন্য উপগ্রহ চিত্র এবং ভূত্বকের নীচে ১৪০ মিটার পর্যন্ত ঘনত্বের মানচিত্র প্রাপ্ত করার জন্য গ্রাউন্ড-পেনিট্রেটিং রাডার। যদিও মঙ্গল গ্রহ এখন শুষ্ক বলে মনে হচ্ছে, এই লাভা প্রবাহের খাতগুলিতে ভূগর্ভস্থ জলের বিপর্যয়কর বন্যা এসে, অত্যন্ত বিস্ফোরক হয়ে ল্যান্ডস্কেপের আকার দিয়েছে। পৃথিবীতেও দেখা গেছে বাষ্প যোগ হওয়ার ফলে সবচেয়ে বিস্ফোরক কিছু আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত ঘটে। গবেষকরা ব্যাখ্যা করেছেন, মঙ্গল ভূত্বকের মধ্যে একটি ফাটল দেখা দিলে, জল পৃষ্ঠের উপর প্রবাহিত হতে পারে। নিম্ন বায়ুমণ্ডলীয় চাপের কারণে, সেই জল ফুটে উঠতে পারে। কিন্তু সেই সময়ের মধ্যে যদি পর্যাপ্ত জল বেরিয়ে আসে, তাহলে বিশাল বন্যা হতে পারে যা ল্যান্ডস্কেপের উপর দিয়ে বয়ে যাবে এবং এই বিশাল প্রাকৃতিক বৈশিষ্ট্য ল্যান্ডস্কেপ খোদাই করেছে, যা তারা দেখতে পেয়েছেন। পর্যবেক্ষণটি জে জি আর প্ল্যানেটস-এ প্রকাশিত হয়েছে।