মধ্যযুগের হাতেলেখা পুঁথির ভেতর রাতের আকাশের প্রাচীনতম ম্যাপ

মধ্যযুগের হাতেলেখা পুঁথির ভেতর রাতের আকাশের প্রাচীনতম ম্যাপ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২০ অক্টোবর, ২০২২

হিপারকাসের তৈরি করা নক্ষত্রের ম্যাপ পৃথিবীতে সবচেয়ে পুরনো। গোটা রাতের আকাশকে ম্যাপ করার অতুলনীয় প্রচেষ্টার নিদর্শন ছিল ওটা। কিন্তু সেটার উল্লেখ শুধুমাত্র পুঁথিপত্রেই ছিল এতদিন। শেষমেশ মিশরের সিনাই উপদ্বীপের সেন্ট ক্যাথরিনের মনাস্টেরি থেকে পার্চমেন্টের ভেতর উদ্ধার করা হয়েছে সেই মহামূল্যবান ম্যাপ।
কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রসিদ্ধ বাইবেল পণ্ডিত পিটার উইলিয়ামস অনেক দিন আগেই খৃস্টীয় পাণ্ডুলিপির হরফের গবেষণায় নিয়োজিত ছিলেন। তখনই প্রোফেসর উইলিয়ামস আশ্চর্য একটা ব্যাপার লক্ষ্য করেন। তারপর ওনার ছাত্র জেমি ক্লেয়ার গ্রিক সাহিত্যের এক বিখ্যাত অংশ খুঁজে পান যা কিনা এরাটোস্থেনিসের লেখা বলেই এতদিন বিখ্যাত ছিল। এরাটোস্থেনিস একজন বিখ্যাত গ্রিক জ্যোতির্বিজ্ঞানী।
ঐ পুঁথি যখন জেমি ক্লেয়ার অনুসন্ধানের জন্য ফ্রান্সের ইতিহাস গবেষকদের কাছে পাঠান, তখন ওনারা অবাক হয়ে যান। প্যারিসের ফ্রেঞ্চ ন্যাশনাল সায়েন্টিফিক রিসার্চের তরফ থেকে ঐতিহাসিক ভিক্টর জিসেমবার্গ তৎক্ষণাৎ জানিয়েছিলেন, ওটা অবশ্যই নক্ষত্রের অবস্থান সংক্রান্ত একটা মহার্ঘ পাণ্ডুলিপি। খৃস্টপূর্ব ১৬২ থেকে ১২৭ সালের মধ্যে গ্রিক জ্যোতির্বিজ্ঞানী হিপারকাস রাতের আকাশের নক্ষত্রের একটা তালিকা তৈরি করেছিলেন ম্যাপের মাধ্যমে।
বার্লিনের ফ্রি বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানের ঐতিহাসিক ম্যাথিউ ওসেনড্রিভার বলছেন, নতুন টুকরোটা দেখে আরও নিশ্চিত হওয়া গেল। জার্নাল অফ হিষ্ট্রি অফ অ্যাস্ট্রোনমি পত্রিকায় প্রকাশিত হয়েছে জেমি ক্লেয়ারের নতুন এই গবেষণাপত্র।