মস্তিষ্কে নতুন স্তর?

মস্তিষ্কে নতুন স্তর?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২০ এপ্রিল, ২০২৩

মানুষের মগজের মতো জটিল বস্তু খুঁজে পাওয়া দুষ্কর। রহস্যের শেষ নেই মানবদেহের এই অঙ্গটাকে নিয়ে। ছবি তোলার প্রযুক্তি দিনদিন উন্নত হচ্ছে বলেই মস্তিষ্কের লুকনো গঠন আর কার্যকলাপ সম্পর্কে ওয়াকিবহাল হচ্ছেন বিজ্ঞানীরা। এবার স্নায়ুতন্ত্রের কাঠামোয় এমনই এক সম্পূর্ণ অনাবিষ্কৃত স্তর খুঁজে পেলেন তাঁরা।
কীর্তিটা কপেনহাগেন বিশ্ববিদ্যালয় আর রচেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটা দলের। মগজের শ্বেত বস্তু আর ধূসর বস্তু (হোয়াইট ম্যাটার, গ্রে ম্যাটার) এই দুটো স্তরের কথা জানা ছিল। এবার বিজ্ঞানীরা দেখলেন ঐ দুই স্তরকে রক্ষা করবার জন্যে আরেক স্তর কলাকোষ রয়েছে। আগে এটাকে আলাদা করে আবিষ্কার করা যায়নি।
স্তরটা যদিও ক্ষীণ, মাত্র কয়েক কোষ পুরু। মগজের আলাদা আলাদা প্রকোষ্ঠের মধ্যে ছোটোখাটো দ্রবীভূত পদার্থের চলাচলের জন্য এই পর্দাটা কাজে লাগে। কিন্তু গুরুত্বটা অন্য জায়গায়। এই স্তরেই মস্তিষ্ক রক্ষা করার রোগ প্রতিরোধক কোষগুলো অবস্থিত। আবার মগজের গ্লিমফ্যাটিক সিস্টেমকে (বর্জ্য পদার্থ বের করার) এই স্তর সাহায্য করে।
কপেনহাগেন বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞানী কেল্ড মোলজার্ড ও তাঁর সহকর্মীরা এই স্তরের নাম দিলেন সাবঅ্যারাকনয়েড লিম্ফ্যাটিক-লাইক মেমব্রেন।