মস্তিষ্ক কীভাবে স্মৃতি সংরক্ষণ করে?

মস্তিষ্ক কীভাবে স্মৃতি সংরক্ষণ করে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৮ নভেম্বর, ২০২৩

আমরা প্রতিনিয়ত শিখে চলেছি, হয় ইচ্ছাকৃতভাবে বা ঘটনাক্রমে অথবা দুর্ঘটনাক্রমে, আমাদের মস্তিষ্কে ক্রমাগত পরিবর্তন হয়ে চলেছে। বাইরের জগতের সাথে আমাদের যোগাযোগ, একে অপরের সাথে আদানপ্রদান, এবং কোনো কিছু পড়ে বা দেখে বিষয়বস্তুর থেকে নতুন তথ্য অধিগ্রহণ সর্বদা আমদের স্মৃতি তৈরি করে চলেছে। পরের বার যখন আমরা রাস্তায় হাঁটি, আমাদের বন্ধুদের সাথে দেখা করি বা এমন কিছুর মুখোমুখি হই যা আমাদের শোনা শেষ পডকাস্টের কথা মনে করিয়ে দেয়, আমরা দ্রুত সেই স্মৃতির তথ্য আমাদের মস্তিষ্কের কোথাও আবার যুক্ত করি। কিন্তু এই অভিজ্ঞতাগুলো কীভাবে আমাদের স্নায়ুকোশকে পরিবর্তন করে ও নতুন স্মৃতি গঠন করে? আমাদের মস্তিষ্ক স্নায়ু কোশের সমন্বয়ে গঠিত অঙ্গ এবং আমাদের বেড়ে ওঠা বা বার্ধক্যের সঙ্গে সঙ্গে এই অঙ্গেরও পরিবর্তন হয়, অবক্ষয় বা পুনরুত্থান হয়, দৈনন্দিন শেখার কারণে সর্বদা পরিবর্তনশীল অবস্থায় থাকে। বিজ্ঞানীদের জন্য চ্যালেঞ্জের বিষয়টি হল স্মৃতি গঠনের জন্য “পার্থক্য যা একটি পার্থক্য তৈরি করে” শনাক্ত করা – মস্তিষ্কে যে পরিবর্তনের কারণে একটি স্মৃতি সংরক্ষিত হয় তাকে ‘এনগ্রাম’ হিসাবে উল্লেখ করা হয়, যা পরবর্তী ব্যবহারের জন্য তথ্য সঞ্চিত করে রাখে। এই নতুন প্রকাশিত গবেষণার লক্ষ্য হল কীভাবে তথ্য মস্তিষ্কে এনগ্রাম হিসাবে সংরক্ষণ করা যেতে পারে তা বোঝা।
গবেষক ডাঃ ক্লারা ওর্তেগা-ডি সান লুইস কারেন্ট বায়োলজি জার্নালে প্রকাশিত এক নিবন্ধে বলেন যে মেমরি এনগ্রাম কোশ হল মস্তিষ্কের এক গুচ্ছ কোশ যা নির্দিষ্ট অভিজ্ঞতার দ্বারা সক্রিয় হয়ে নিজেদেরকে পরিবর্তন করে এবং এর ফলে আমাদের মস্তিষ্ক তথ্য ধারণ করে। স্মৃতির এই ‘বিল্ডিং ব্লক’গুলোর পুনঃসক্রিয়তা তাদের সাথে সম্পর্কিত নির্দিষ্ট অভিজ্ঞতা স্মরণ করতে সাহায্য করে। কিন্তু প্রশ্ন হল, কীভাবে এনগ্রাম অর্থপূর্ণ তথ্য সংরক্ষণ করে?
জিনগত প্রকৌশল ব্যবহার করে গবেষকের দলটি দুটি পৃথক স্মৃতির জন্য মস্তিষ্কে দুটি ভিন্ন গোষ্ঠীর এনগ্রাম কোশকে চিহ্নিত করে এবং তারপর পর্যবেক্ষণ করে যে কীভাবে শিখন সেই এনগ্রাম কোশগুলোর মধ্যে নতুন সংযোগ গঠন করে। তারপর অপটোজেনেটিক্স অর্থাৎ একটি প্রক্রিয়া যা মস্তিষ্কের কোশের ক্রিয়াকলাপকে আলোর সাহায্যে নিয়ন্ত্রণ করতে দেয়, তা ব্যবহার করে, তারা দেখেন যে কীভাবে এই নবগঠিত সংযোগগুলো শিখনের জন্য প্রয়োজনীয় ছিল। এটি করতে গিয়ে, তারা সাইন্যাপসে অবস্থিত একটি নির্দিষ্ট প্রোটিন দ্বারা মধ্যস্থতাকারী একটি আণবিক প্রক্রিয়া চিহ্নিত করেছে যা এনগ্রাম কোশের মধ্যে সংযোগ নিয়ন্ত্রণে সাহায্য করে। এই গবেষণাটি মস্তিষ্কে স্মৃতি সংরক্ষণের জন্য একটি সম্ভাব্য প্রক্রিয়া হিসাবে বিবেচিত এনগ্রাম কোশগুলোর মধ্যে সিনাপটিক ওয়্যারিং সংযোগের পরিবর্তনের সরাসরি প্রমাণ সরবরাহ করে।