মহাকাশের আবর্জনা পৃথিবীর কাছে বিপজ্জনক

মহাকাশের আবর্জনা পৃথিবীর কাছে বিপজ্জনক

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ১৩ আগষ্ট, ২০২২

পৃথিবীতে পড়তে থাকা মহাকাশের আবর্জনা ক্রমশ মানুষের কাছে বিপজ্জনক হয়ে উঠছে। মহাকাশে জমা আবর্জনা পৃথিবী থেকে পাঠানো স্যাটেলাইটের ভাঙা অংশ। এই আবর্জনা শুধু পৃথিবীর মানুষের কাছে নয়, আকাশ দিয়ে চলাচল করা বিমানগুলোর কাছেও বিপজ্জনক হয়ে উঠতে পারে বলে দাবি বিজ্ঞানীদের। এই নিয়ে অনেক বছর ধরে আলোচনা চলছে এবং কড়া আইন প্রণয়নের মাধ্যমে বিমান-সহ পৃথিবীর মানুষকে রক্ষা করার দাবিও করা হচ্ছে। মহাকাশের আবর্জনা পৃথিবীর কোনও স্থানে পড়লে সেই অঞ্চলটাই মানুষের কাছে সবদিক থেকে নিষ্ক্রিয় হয়ে যায়। মাটিতে বিশাল এক গর্তের সৃষ্টি করে সেই পড়া আবর্জনা। মাটিটা অনুর্বর হয়ে যায়।
ইউরোপের মহাকাশ সংস্থার মতে ১৯৭১ থেকে ২০১৮ পর্যন্ত মহাকাশে আর্বজনা পড়ার সংখ্যা ছিল প্রায় ২৬০। সব আবর্জনা পড়েছিল নিমো নামের এক জায়গায়। স্থানটিকে মহাকাশ বর্জ্যের কবরস্থান বলা হয়।
মহাকাশ বিজ্ঞানীদের দাবি স্যাটেলাইটগুলোকে আরও বেশি উচ্চতায় স্থাপন করা যাতে পতনের ঝুঁকি কমানো যায়। এছাড়াও দাবি করা হয়েছে যে এমন কিছু পদ্ধতির উদ্ভাবন করা হোক যার সহায়তায় মহাকাশে থাকা বর্জ্য ওখান থেকেই সংগ্রহ করে পৃথিবীতে আনা যাবে। তবে সেই কাজটি জটিল এবং ব্যয়বহুল হবে।