মহাকাশে খেলার স্টেডিয়াম!

মহাকাশে খেলার স্টেডিয়াম!

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৮ জানুয়ারী, ২০২২

শুধু পুরোদস্তুর ফিল্ম স্টুডিয়ো-ই নয়, মহাকাশেৎগড়ে তোলা হচ্ছে খেলাধুলোর জন্য বিশাল স্পোর্টস এরিনাও (Sports Arena)। ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪০০ কিলোমিটার উপরে পৃথিবীর কক্ষপথে দিনে ১৫ থেকে ১৬ বার প্রদক্ষিণ করা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনেই (International Space Station) গড়ে তোলা হচ্ছে এই স্পোর্টস এরিনা।
মহাকাশের পটভূমিতে বানানো অভিনেতা, পরিচালক, প্রযোজক টম ক্রুজের চলচ্চিত্রের সহ প্রযোজক সংস্থা স্পেস এন্টারটেনমেন্ট এন্টারপ্রাইজ (এসইই) বানাচ্ছে এই স্পোর্টস এরিনা। এসইই জানিয়েছে, এই স্পোর্টস এরিনা যে কোনও দেশের অভিনেতা, পরিচালক, প্রযোজকই তাঁদের নিজেদের চলচ্চিত্র বা টেলিভিশন সিরিয়ালের শ্যুটিংয়ের জন্য ব্যবহার করতে পারবেন।
এসইই-র তরফ থেকে জানানো হয়েছে পৃথিবীতেই বানানো হবে মহাকাশের সেই স্পোর্টস এরিনা। দুটিকে বসানো হবে একটি মডিউলে। যার নাম- ‘এসইই-১’। তারপর সেই মডিউলটিকে মহাকাশযানে চাপিয়ে পাঠানো হবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে। এসইই-১ মডিউলটি মহাকাশ স্টেশনের বাণিজ্যিক অংশ অ্যাক্সিয়ম স্টেশনে গিয়ে নামবে। সেখানেই বসানো হবে মহাকাশের প্রথম ফিল্ম স্টুডিয়ো আর স্পোর্টস এরিনা। এসইই চায়, ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যেই মহাকাশে স্পোর্টস এরিনা পাঠিয়ে দিতে।