মহাকাশ থেকে পৃথিবীর লাল বাদামী নানা জলাশয়ের আলোকচিত্র

Posted on ৮ নভেম্বর, ২০২৩

লাল-রঞ্জক শৈবাল, ব্যাকটেরিয়া এবং পলির উপস্থিতির জন্য পৃথিবীর কিছু জলাশয় রক্তের মতো চেহারা ধারণ করতে পারে। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকা মহাকাশচারীরা মাঝেমাঝে এই ধরনের “রক্তাক্ত” জলের ছবি তোলেন।
মহাকাশচারীদের তোলা এরকম একটি আলোকচিত্রে দেখা গেছে বলিভিয়ান আন্দিজের উচ্চ মরুভূমির মালভূমিতে লেগুনা কলোরাডা বা রেড লেগুন। আলোকচিত্রতে এই জলের মরচের মতো বর্ণ দেখা যায়, কারণ এই জলের পরিবেশে হাইপারস্যালাইন বা অতিরিক্ত লবণাক্ততার জন্য, শৈবাল এবং অন্যান্য অণুজীবগুলি এই অগভীর জলকে রঙিন করে তোলে। আলোর তীব্রতা, লবণের পরিমাণ, পিএইচ মাত্রা এবং তাপমাত্রার সংমিশ্রণ লাল শেত্তলাগুলির বৃদ্ধি প্রভাবিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রেট সল্ট লেক থেকে কাজাখস্তানের আরালসর হ্রদ পর্যন্ত বিশ্বব্যাপী অনুরূপ ঘটনা দেখা যায়।
মহাকাশ স্টেশনে অপর একজন নভোচারীর তোলা দ্বিতীয় চিত্রতে মাদাগাস্কারের বেতসিবোকা নদীর ডেল্টার লালচে-বাদামী জল দেখা যায়। এখানে এই রঙ লোহা সমৃদ্ধ পলি পরিবহন দ্বারা সৃষ্টি হয়। ব-দ্বীপের মোহনার পলল, এই পরিবেশে জলপথকে আটকে রাখতে পারে, তবে এটি নতুন দ্বীপও তৈরি করতে পারে যেখানে ম্যানগ্রোভ অরণ্য সৃষ্টি হয়। অন্যান্য অনেক জলাশয় রঙিন হতে পারে, যেমন দক্ষিণ ব্রাজিলের জাকুই নদীর জলাধার, এটি লাল পলি দ্বারা রঙিন দেখায়।
স্বচ্ছ জলধারা না হয়েও, এই সমস্ত জলাশয়ের মরচের মতো রঙ হওয়া সত্ত্বেও, জলের এই ধারাগুলি জীববৈচিত্র্যের জন্য গুরুত্বপূর্ণ। যেমন লেগুনা কলোরাডায় আন্দিয়ান ফ্লেমিংগোর মতো বিপন্ন পাখি প্রজাতির জন্য এই জলধারায় বসবাসকারী শেওলা এবং অন্যান্য অণুজীবগুলি একটি গুরুত্বপূর্ণ খাদ্য উত্স। ঠিক সেভাবে বেটিসবোকা নদীর ব-দ্বীপের মোহনাতে প্রাপ্ত সিগ্রাস, বিপন্ন সবুজ কচ্ছপ এবং ঝুঁকিপূর্ণ ডুগং বা সামুদ্রিক গরুকে খাদ্য সরবরাহ করে।