মহাবিশ্বের আদি তারা

মহাবিশ্বের আদি তারা

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১০ জানুয়ারী, ২০২৪

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (জেডব্লিউএসটি) থেকে ডেটা নিয়ে জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল দূরবর্তী গ্যালাক্সিতে আয়নিত হিলিয়াম থেকে আলোর ঝলক দেখেছেন, যা মহাবিশ্বের প্রথম প্রজন্মের তারার উপস্থিতি নির্দেশ করতে পারে। এই “পপুলেশন III” নাম দেওয়া নক্ষত্রগুলি মহাবিশ্বের আদিম গ্যাস থেকে তৈরি হাইড্রোজেন এবং হিলিয়ামের বিশাল বল। তাত্ত্বিকরা ১৯৭০-এর দশকে প্রথম এই ফায়ারবলগুলিকে কল্পনা করতে শুরু করেছিলেন, অনুমান করেছিলেন যে, অল্প জীবনকালে, তারা সুপারনোভা হিসাবে বিস্ফোরিত হয়েছিল, ভারী উপাদানগুলি তৈরি করে মহাজাগতে ছড়িয়ে দিয়েছিল। সেই নক্ষত্রের উপাদানটি পরবর্তীতে পপুলেশন II নক্ষত্রের জন্ম দিয়েছে যাতে প্রচুর পরিমাণে ভারী উপাদানগুলি রয়েছে, তারপরে আরও সমৃদ্ধ পপুলেশন I নক্ষত্র যেমন আমাদের সূর্য, সেইসাথে গ্রহ, গ্রহাণু, ধূমকেতু এসেছিল।
বিগ ব্যাংয়ের প্রায় ৪০০০০০ বছর পর, ইলেকট্রন, প্রোটন এবং নিউট্রন মিলে হাইড্রোজেন এবং হিলিয়াম পরমাণু তৈরি হয়। তাপমাত্রা যতই কমতে থাকে, ততই অন্ধকার পদার্থ ক্রমশ জমাট বেঁধে যায়, আর পরমাণুগুলোকে টেনে নিতে থাকে। এই জমাট পিণ্ডের ভিতরে, হাইড্রোজেন এবং হিলিয়াম মাধ্যাকর্ষণের চাপে পিষে যেতে যেতে বিরাট বড়ো গ্যাসের বলে ঘনীভূত হতে থাকে, এই গ্যাসীয় পিণ্ডের বলগুলি যথেষ্ট ঘন হয়ে গেলে, তাদের কেন্দ্রে হঠাৎ করে পারমাণবিক বিস্ফোরণ ঘটে। আর প্রথম তারার জন্ম হয়। এই তারাগুলি
২০০১ সালে, নরম্যানের নেতৃত্বে কম্পিউটার সিমুলেশন ব্যাখ্যা করেছিল যে কীভাবে এত বড়ো তারা তৈরি হতে পারে। এই তারাগুলি এক একটি আমাদের সৌরজগতের সমান বড়ো আর এদের তাপমাত্রা ৫০০০০ সেলসিয়াস যেখানে সূর্যের তাপমাত্রা ৫৫০০ সেলসিয়াস। বর্তমান মহাবিশ্বে, গ্যাসের মেঘ অনেক ছোটো তারায় বিভক্ত হয়ে রয়েছে। সিমুলেশনগুলি দেখায় যে প্রথম মহাবিশ্বে গ্যাসের মেঘ, আধুনিক মেঘের তুলনায় অনেক বেশি গরম, সহজে ঘনীভূত হতে পারে না এবং তাই নক্ষত্র গঠনে কম দক্ষ। পরিবর্তে, পুরো মেঘগুলি একটি একক, দৈত্য তারাতে পরিণত হত। তারার বিশাল অনুপাতের অর্থ হল তারাগুলি স্বল্পস্থায়ী, সর্বাধিক কয়েক মিলিয়ন বছর স্থায়ী। বৃহদাকার নক্ষত্রগুলিতে উপলব্ধ জ্বালানী বেশি থাকায় তারাগুলি আরও দ্রুত পুড়ে যায়।
ওয়াং-এর দল JWST-এর ২০০০-এর বেশি স্পেকট্রোস্কোপি ডেটা বিশ্লেষণ করেছেন। তারা দেখেছেন, একটি দূরবর্তী ছায়াপথ যা বিগ ব্যাং-এর মাত্র ৬২০ মিলিয়ন বছর পরে আবির্ভূত হয়েছে, গবেষকদের মতে, এই গ্যালাক্সিটি দুটি টুকরোয় বিভক্ত। তাদের বিশ্লেষণে দেখা গেছে যে অর্ধেক অংশে হিলিয়াম II এর মূল স্বাক্ষর রয়েছে, সম্ভাব্যভাবে হাজার হাজার পপুলেশন III এবং অন্যান্য নক্ষত্রের একটি হাইব্রিড জনসংখ্যাকে নির্দেশ করে। গ্যালাক্সির দ্বিতীয়ার্ধের স্পেকট্রোস্কোপি এখনও করা হয়নি, তবে এর উজ্জ্বলতা আরও বেশি পপুলেশন III-সমৃদ্ধ পরিবেশের ইঙ্গিত দেয়।