মহাবিশ্বের পদার্থ রহস্য লুকিয়ে ভুতুড়ে নিউট্রিনোর ভেতর?

মহাবিশ্বের পদার্থ রহস্য লুকিয়ে ভুতুড়ে নিউট্রিনোর ভেতর?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৪ সেপ্টেম্বর, ২০২২

ব্রহ্মাণ্ডের গঠন নিয়ে সবচেয়ে বড়ো প্রশ্নগুলোর উত্তর খুঁজতে বিজ্ঞানীরা হিমশিম খাচ্ছেন। কিন্তু ছোট্ট খামখেয়ালি একটা কণার ভেতরেই হয়তো রহস্যের চাবিকাঠি।

আমাদের চারপাশে যা দেখতে পাই – ময়ূর অথবা জেটবিমান, মাখন অথবা গোলাপ, সবেতেই পদার্থের উপস্থিতি। কিন্তু আয়নার উল্টো পিঠে এই পদার্থের একটা ছায়াসঙ্গি আছে – অ্যান্টিম্যাটার। প্রোটনের জন্যে অ্যান্টিপ্রোটন, ইলেকট্রনের জন্যে পজিট্রন ইত্যাদি। তবুও অ-পদার্থ আমাদের আশেপাশে বেশ বিরল। এখনও এই ধন্দের সমাধান নেই বিজ্ঞানীদের কাছে।

পরা আর অপরা পদার্থ নিয়ে পদার্থবিদদের যদিও নানান ধারণা আছে। তার মধ্যে একটা হল – মহাবিশ্বের জন্মলগ্নে সমান পরিমাণেই ছিল ম্যাটার আর অ্যান্টিম্যাটার। নির্দিষ্ট কণা ও তার সংশ্লিষ্ট অপরা কণা সংঘর্ষে বিলীন হয়ে যায়। অর্থাৎ, সেই হিসেবে আজ ব্রহ্মাণ্ডে কেবলই শক্তির উপস্থিতি থাকার কথা, কোনও বস্তুর নয়। কিন্তু আমাদের সাধারণ অভিজ্ঞতা বলে ব্যাপারটা মোটেই তেমন নয়।

নিউট্রিনো কি উত্তর দেবে? একটা ইলেকট্রনের ভরের এক লক্ষ ভাগের এক ভাগও নয় এই নিউট্রিনোর ভর। তেজস্ক্রিয় বিয়োজনে এদের জন্ম। নক্ষত্র বা যে কোনও সক্রিয় মহাজাগতিক পরিবেশে এদের অস্তিত্বের প্রমাণ মিলেছে। কিন্তু খুব সহজে কোনও যন্ত্রে এরা ধরা দেয় না। অথবা ধরা দিলেও চরিত্র বদলে ফেলে। ভুতুড়ে কণার শিরোপা অকারণ নয় মোটেই।

এবার গবেষকরা কোমর বেঁধে নেমেছেন নিউট্রিনোর অপরা কণা বা অ্যান্টিম্যাটার খুঁজতে। জাপানের হিডা শহরে হাইপার-কামিওকান্ডে ডিটেক্টর নিয়ে পরীক্ষা শুরু হয়ে গিয়েছে। লিডসেও নিউট্রিনো এক্সপেরিমেন্ট আরম্ভ হল। নিউট্রিনো আর তার ছায়াকণিকার আচরণের ফারাক বুঝতে পারলে হয়তো ঐ মহাপ্রশ্নের উত্তরের দিকে কিছুটা এগোতে পারবেন গবেষকরা।