মাউন্ট এজকম্বের নীচে ম্যাগমার কারসাজি

Posted on ২১ অক্টোবর, ২০২২

দক্ষিণপূর্ব আলাস্কার বহুকালের সুপ্ত একটা আগ্নেয়গিরি মাউন্ট এজকম্ব। আলাস্কা ভলক্যানো অবজারভেটরির তরফ থেকে সম্পূর্ণ নতুন উপায় প্রয়োগ করে গবেষকরা দেখলেন আগ্নেয়গিরির নীচের ম্যাগমা ক্রমাগত উপরদিকে উঠে আসছে।
উপগ্রহ থেকে পাঠানো ছবির সাহায্যে মাউন্ট এজকম্বের উপর একটা কম্পিউটার মডেল তৈরি করেছেন বিজ্ঞানীরা। সেখান থেকেই জানা গেছে পাহাড়ের ১২ মাইল নীচে থেকে ম্যাগমার স্তর উঠে এসেছে ৬ মাইল উপরে। ছোটখাটো ভূমিকম্প তো হচ্ছেই। সাথে সাথে চেহারা পাল্টে যাচ্ছে আগ্নেয়গিরির উপরিতলের। আলাস্কা ফেয়ারব্যাঙ্কস বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ববিদ রনি গ্রেপেন্থিন বলছেন, এই অঞ্চলে এতো দ্রুতবেগে ম্যাগমা উপরে উঠে আসার ঘটনা এই প্রথম।
ফেয়ারব্যাঙ্কস বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত জিওফিজিক্যাল ইন্সটিটিউট এবং অ্যামেরিকার জিওলজিক্যাল সার্ভের যৌথ উদ্যোগে এই গবেষণা রূপায়িত হয়েছে। চলতি বছরের ১১ই এপ্রিল পরপর অনেকগুলো ভূমিকম্পের আন্দাজ পাওয়া যায় মাউন্ট এজকম্বে। তারপরই বিগত সাড়ে সাত বছরের জমির চেহারা বদলে যাওয়ার ঘটনা শনাক্ত করা হয় উপগ্রহ মারফৎ পাঠানো ছবি দেখে।
গ্রেপেন্থিন বলছেন, নতুন করে ম্যাগমার অনুপ্রবেশ ঘটছে মাউন্ট এজকম্বের একেবারে উপরের স্তরে। তা থেকেই নাগাড়ে ভূমিকম্প আর ভূভাগের বিকৃতি। গবেষণাপত্রটা বেরিয়েছে সম্প্রতি জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স নামক জার্নালে।