মাটির তাপমাত্রা বেড়েই চলেছে, আমাদের সতর্ক হওয়া প্রয়োজন

মাটির তাপমাত্রা বেড়েই চলেছে, আমাদের সতর্ক হওয়া প্রয়োজন

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৪ অক্টোবর, ২০২৩

পৃথিবী ক্রমশ উত্তপ্ত হচ্ছে, শুধু বায়ুমণ্ডল এবং মহাসাগর নয়, মাটি নিজেই উষ্ণ হয়ে উঠছে, গ্রহের চারপাশে মাটির উত্তাপের দিকে নিয়ে যাচ্ছে – আমাদের মতো ভূপৃষ্ঠের বাসিন্দাদের জন্য এটা কিন্তু অশুভ পরিণতি। নেচার ক্লাইমেট চেঞ্জ -এ প্রকাশিত গবেষণায় বলা হচ্ছে আমরা এই সমস্যাটিকে অবমূল্যায়ন করছি। এই সমীক্ষা অনুসারে, আমাদের পায়ের নীচে মাটির তাপমাত্রা বৃদ্ধি বুঝতে ব্যর্থ হয়ে আমরা শুধু বায়ু এবং জলের তাপমাত্রার উপর মনোযোগ দিয়ে চলেছি। গবেষকরা বলছেন, মানব-প্ররোচিত জলবায়ু পরিবর্তনের গবেষণায় মাটির তাপমাত্রা সামগ্রিকভাবে তুলনামূলকভাবে কম মনোযোগ আকর্ষণ করার পেছনে আংশিক কারণ হল পৃথিবীপৃষ্ঠের বায়ুর তাপমাত্রার তুলনায় মাটির তাপমাত্রা পরিমাপের জটিলতা এবং এ নিয়ে যথেষ্ট নির্ভরযোগ্য ডেটা খুঁজে পাওয়া কঠিন।
এই গবেষণায়, গবেষকদের একটি দল জার্মানি জুড়ে আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র, দূর-সংবেদনশীল উপগ্রহ, ERA5-ভূমি ডেটা পুনঃবিশ্লেষণ সেট এবং আর্থ-সিস্টেম থেকে সিমুলেশন সহ বিস্তৃত উত্স থেকে মাটি-তাপমাত্রার তথ্য সংগ্রহ করেছেন। মডেল দলটি TX7d সূচকের উপর নির্ভর করেছিলেন, যা তাপের তীব্রতা জানার জন্য প্রতি বছরের উষ্ণতম সপ্তাহের দৈনিক সর্বোচ্চ তাপমাত্রার গড় তাপমাত্রা পরিমাপ করে। ১৯৯৬ থেকে ২০২১ সালের মধ্যে ইউরোপ জুড়ে ১১৮টি আবহাওয়া স্টেশনে তাপমাত্রার তথ্য ব্যবহার করে মাটির উপরের ১০ সেন্টিমিটার (৩.৯ ইঞ্চি) উচ্চতা পর্যন্ত এবং ভূপৃষ্ঠ থেকে ২ মিটার (৬.৫ ফুট )উচ্চতা পর্যন্ত বাতাসের ক্ষেত্রে এই সূচকটি গণনা করেছেন। এভাবে ১৬০ জোড়া বায়ু এবং মাটির উষ্ণতা তারা পরিমাপ করেছেন।
এই সাইটগুলির দুই-তৃতীয়াংশের ক্ষেত্রে, গবেষকরা বাতাসের তুলনায় মাটির উপরে তাপমাত্রা বৃদ্ধির এক শক্তিশালী প্রবণতা খুঁজে পেয়েছেন। হেলমহোল্টজ সেন্টার ফর এনভায়রনমেন্টাল রিসার্চ (ইউএফজেড)-এর রিমোট সেন্সিং গবেষক অধ্যয়নের সহ-লেখক অ্যালমুডেনা গার্সিয়া বলেছেন, এর মানে হল যে তাপের চরমতা বাতাসের তুলনায় মাটিতে দ্রুত বিকশিত হয়। অঞ্চল ভেদে এর প্রকাশ ভিন্ন, জার্মানি, ইতালি এবং দক্ষিণ ফ্রান্সে মাটিতে তাপের চরমতা দ্রুত হয়ে উঠছে। গবেষণায় দেখা গেছে, এই অঞ্চলে, মাটিতে তাপের তীব্রতা প্রতি দশকে দ্রুতগতিতে ভূপৃষ্ঠের কাছাকাছি বাতাসের তুলনায় ০.৭ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাচ্ছে। TX90p নামে একটি ভিন্ন সূচক ব্যবহার করে, যেখানে প্রতি মাসে দৈনিক সর্বোচ্চ তাপমাত্রা একটি প্রদত্ত পরিসংখ্যানগত সীমা অতিক্রম করে তার শতাংশ নির্ণয় করে তারা দেখেছেন যে মাটিতে চরম তাপের দিনের সংখ্যা বাতাসের তুলনায় দ্বিগুণ দ্রুতহারে বাড়ছে। মাটির তাপমাত্রা মাটির আর্দ্রতা এবং তাপমাত্রার মধ্যে একটি ফ্যাক্টর হিসাবে কাজ করে এবং এইভাবে নির্দিষ্ট অঞ্চলে তাপের তীব্রতা বৃদ্ধি করতে পারে।