মানবদেহে ইঞ্জেকট করা হলো করোনা ভাইরাস

মানবদেহে ইঞ্জেকট করা হলো করোনা ভাইরাস

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৬ ফেব্রুয়ারী, ২০২২

টিকার কার্যকারিতা বাড়াতে এবার কোভিডে সংক্রমিত করা হচ্ছে একদল মানুষকে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ভবিষ্যতে করোনা ভাইরাসের টিকার কার্যকারিতা বাড়াতে একরকমের পরীক্ষা শুরু করেছেন। তাতে স্বেচ্ছায় ব্রিটেনের একদল বাসিন্দা কোভিডে সংক্রমিত হতে এগিয়ে এসেছেন। গবেষণার তাগিদে তাঁরা করোনা ভাইরাসে সংক্রমিত হতে রাজি হয়েছেন। কোভিডের টিকা শক্তিশালী করতে কোভিডেই সংক্রমিত করে পরীক্ষার প্রক্রিয়া এই প্রথম।
গতবছর এপ্রিল মাস থেকে একাজ শুরু হলেও অক্সফোর্ড গত ২৫ শে জানুয়ারি বিবৃতি দিয়ে একথা জানিয়েছে। ট্রায়ালের জন্যে বেছে নেওয়া হয়েছে সেইসব স্বেচ্ছাসেবকদের যাদের সগেই করোনা হয়ে গেছে অথবা কোভিডের দুটি টিকাই নিয়েছেন। এই পরীক্ষা পদ্ধতির নাম।চ্যালেঞ্জ ট্রায়াল। এই পরীক্ষার ফলে ভবিষ্যতে আরোও দ্রুত এবং কার্যকরী কোভিড টিকা তৈরি করতে সাহায্য করবে। এই মুহুর্তে চ্যালেঞ্জ ট্রায়ালটি প্রথম পর্যায়ে রয়েছে বলে জানাচ্ছেন গবেষকরা।
প্রথম পর্বে আসলে গবেষকরা দেখতে চান কত পরিমাণ ভাইরাস হলে তবে মানবদেহে সংক্রমণ ঘটা সম্ভব। এর পরের পর্বে গবেষকদের লক্ষ্য ঐ সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে মানবদেহে কত মাত্রার অ্যান্টিবডি বা টি সেল জরুরি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজির অধ্যাপক তথা এই ট্রায়ালের প্রধান হেলেন ম্যাকশেন বলেছেন, করোনাভাইরাসের হাত থেকে মুক্তি পেতে মানবদেহে কতটা প্রতিরোধ ক্ষমতা জরুরি তা জানার পর আমরা সেই মাত্রায় অ্যান্টিবডি নতুন কোভিড টিকায় যোগ করতে পারবো।
উল্লেখ্য পরীক্ষা চলাকালীন কোভিডে আক্রান্ত হয়ে স্বেচ্ছাসেবকরা যাতে জীবনের ঝুঁকি দেখা না দেয় সেদিকেও লক্ষ্য রাখা হচ্ছে। স্বেচ্ছাসেবকদের ১৭ দিনের বাধ্যতামূলক নিভৃতবাসে থাকতে হবে। কোনো উপসর্গ দেখা দিলে মোনোক্লোনাল অ্যান্টিবডি ট্রিটমেন্ট করানো হবে বলেও জানিয়েছেন অক্সফোর্ডের গবেষকদল।