মানসিক অবসাদে গন্ধের কারিকুরি

মানসিক অবসাদে গন্ধের কারিকুরি

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২২ জুলাই, ২০২৪
মানসিক-অবসাদে-আক্রান্ত

মানসিক অবসাদে আক্রান্ত ব্যক্তিরা তাদের জীবনের সুখ দুঃখের নানা স্মৃতি মনে করার চেষ্টা করেও ব্যর্থ হন। যেমন বন্ধুদের সাথে বাইরে খেতে যাওয়া, পাহাড়ে বেড়াতে গিয়ে কফি শপে বসে কফি খাওয়া এরকম নানা ছোটো বড়ো ঘটনা। একটা ছোটো ট্রায়াল পরামর্শ দিচ্ছে “গন্ধ থেরাপি” মানসিক অবসাদে আক্রান্ত ব্যক্তিদের নিজের জীবনের এই ভুলে যাওয়া আত্মজীবনীমূলক স্মৃতি (AMs) পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে। জামা নেটওয়ার্ক ওপেন জার্নালে বর্ণিত ট্রায়ালে, মেজর ডিপ্রেসিভ ডিসঅর্ডারে আক্রান্ত ৩২ জন প্রাপ্তবয়স্ক মানুষের নির্দিষ্ট স্মৃতির সাথে জড়িত পরিচিত সুগন্ধ ব্যবহার করা হয়েছে, যা তাদের স্মৃতি মনে করাতে সাহায্য করবে। কফির গুঁড়ো, কমলালেবু, ভিকস ভ্যাপোরাব এসবের গন্ধ অংশগ্রহণকারীদের স্মরণ করার ক্ষেত্রে সংকেত হিসেবে কাজ করবে।
আগে এধরনের মেমরি টেস্টে শব্দ ও ছবির সংকেত দেওয়া হত। আত্মজীবনীমূলক স্মৃতি উদ্ধারের জন্য এই পরীক্ষায় গবেষকরা গন্ধ ও শব্দের সংকেত দিয়েছেন, যাতে এটা অংশগ্রহণকারীদের কাছে ট্রিগারের কাজ করে। আর তারা দেখেন নির্দিষ্ট স্মৃতি উদ্ধারের ক্ষেত্রে অংশগ্রহণকারীরা চেনা গন্ধের সাথে অনেক বেশি সম্বন্ধ স্থাপন করতে পারেন।
মাইকেল লিওন, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের নিউরোবায়োলজি এবং আচরণের ইমেরিটাস অধ্যাপক বলেছেন, ঘ্রাণতন্ত্র হল একমাত্র সংবেদনশীল সিস্টেম যা মস্তিষ্কের মেমরি কেন্দ্র এবং মস্তিষ্কের আবেগ কেন্দ্রগুলিতে সরাসরি পৌঁছে যেতে পারে। তাহলে গন্ধ ব্যবহার করে মানসিক কেন্দ্রগুলোকে বিষণ্ণতায় পুনরুজ্জীবিত করার এটা একটা ভালো কৌশল হতে পারে। আমাদের স্মৃতিশক্তি উন্নত হলে আমরা সমস্যা সমাধান, আবেগ নিয়ন্ত্রণ করতে পারি যা অবসাদগ্রস্ত ব্যক্তিদের পক্ষে কঠিন। গবেষকদের আশা এই প্রাথমিক অধ্যয়নের পর আরও বৈচিত্র্যময় নমুনায় বৃহত্তর অধ্যয়ন করা হবে, যেখানে স্বাস্থ্যকর অংশগ্রহণকারীদের অন্তর্ভুক্ত করে তাদের ক্ষেত্রে এই পরীক্ষার ফল দেখা হবে।