মানুষের মগজে ‘সময়-কোষ’?

মানুষের মগজে ‘সময়-কোষ’?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৮ ফেব্রুয়ারী, ২০২৩

পরপর ঘটে যাওয়া নানা ঘটনার পর্যায়ক্রম কীভাবে মনে রাখি আমরা? গবেষকরা বলছেন, নেপথ্যে আছে সময়-কোষ। মস্তিষ্কের হিপোক্যাম্পাস নামক অংশটায় উপস্থিত স্নায়ুকোষ হয়তো সেই কাজটাই করে থাকে। যেটা কিনা আঠার মতো সঠিক ক্রমে জুড়ে রাখে আমাদের বিভিন্ন স্মৃতিকে।
ফ্রান্সের ব্রেন অ্যান্ড কগনিশান রিসার্চ সেন্টারের স্নায়ুবিজ্ঞানী লেইলা রেড্ডির নেতৃত্বে একদল গবেষক এ বিষয়ে তদন্ত করে দেখেছেন। ১৫জন মৃগীরোগীকে নিয়ে একটা পরীক্ষা চালানো হয়। তাদের মস্তিষ্কে কৃত্রিমভাবে নির্দিষ্ট মাত্রার বৈদ্যুতিক সক্রিয়তা তৈরি করা হয়েছিল। ছোট আকারের তড়িৎদ্বার বসানো হয় তাদের হিপোক্যাম্পাসে। তারপর পরপর টানা কয়েকটা ছবি দেখিয়ে ছবিগুলোর ক্রম মনে রাখতে বলা হয়েছিল রোগীদের।
গবেষকরা দেখেছেন, হিপোক্যাম্পাস অংশের কিছু স্নায়ুকোষ সক্রিয়ভাবে ছবির ক্রম মনে রাখার কাজে ছিল। কিন্তু এমন কিছু স্নায়ুকোষও সক্রিয় ছিল, বিজ্ঞানীরা লক্ষ্য করেছেন যখন কোনও ছবিই সামনে ছিল না। বোঝা যাচ্ছে, তাদের কাজ সময়ের প্রবাহকে বুঝতে পারা ও সেই কাজে সক্রিয় থাকা।
গবেষক দলের ধারণা, স্নায়ুকোষ হয়তো একই সময় বহুমুখী কাজের সাথে যুক্ত থাকতে পারে। কোনও বিশেষ অভিজ্ঞতার ‘কী’, ‘কোথায়’ আর ‘কখন’ সমস্ত তথ্যকেই একসূত্রে গেঁথে নিয়ে যূথবদ্ধ স্মৃতির জন্ম দেয় এইসব স্নায়ুকোষ।
জার্নাল অফ নিউরোসায়েন্স পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র।