মানুষ নরখাদক ছিল কি?

মানুষ নরখাদক ছিল কি?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৯ জুন, ২০২৩

কয়েক হাজার বছর আগের কোনও কিছুর সন্ধান যখন বিজ্ঞানীরা পান, তখন তা দেখে বিশ্ববাসীর মুগ্ধ হওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। তেমনই এক গুহার খোঁজ পেলেন বিজ্ঞানীরা। ফ্রান্সের ল্যাঙ্গেইসে অবস্থিত একটা গুহা লা-রোচে কোতার (এক ধরনের নরখাদকের প্রজাতি) মানুষের পূর্বপুরুষের প্রমাণ পাওয়া গিয়েছে, যা কি না ৫৭ হাজার বছর আগের। গবেষণায় বলা হয়েছে, সম্ভবত এই পূর্বপুরুষরা বেঁচে থাকার জন্য একে অপরকে হত্যা করে খেয়ে ফেলতেন। সায়েন্টিফিক জার্নালে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, কেনিয়ায় পাওয়া আধুনিক মানুষের পূর্বপুরুষের ১.৪৫ মিলিয়ন বছর আগের একটি বাঁ পা সনাক্ত করা হয়েছে, যার উপর ৯টা কাটা দাগ পাওয়া গিয়েছে। মানব ইতিহাসের এই প্রাচীনতম নরখাদক সম্পর্কে বিজ্ঞানীরা আর কী জানাচ্ছেন?
মার্কিন যুক্তরাষ্ট্রের স্মিথসোনিয়ানস ন্যাশনাল মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রি-এর গবেষকরা জানিয়েছেন, যে ৯টা কাটা দাগ পাওয়া গিয়েছে,সেই কাটা দাগগুলি পাথরের হাতিয়ারের ক্ষতির কারণে হয়েছে বলেই মনে হচ্ছে। এটি এমন এক নরখাদকের প্রজাতি, যা সবচেয়ে প্রাচীন।
গবেষকরা প্রমাণের থ্রিডি স্ক্যান তৈরি করেছেন এবং পরীক্ষার মাধ্যমে তৈরি করা ৮৯৮টা পৃথক দাঁতের চিহ্নগুলি একটি ডাটাবেসের সঙ্গে তুলনা করেছেন। ১১টা বৈজ্ঞানিক চিহ্নের মধ্যে, নটা দাগ পাথরের হাতিয়ার দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে বলেই প্রমাণ পাওয়া গিয়েছে। অন্য দুটো চিহ্ন দেখে মনে হয়েছে, যেন তারা এতে অপরকে কামড়েছে। কেনিয়ার নাইরোবি মিউজিয়ামে মানব নরখাদকের প্রমাণ প্রথম পাওয়া গিয়েছিল। তারপর থেকে গবেষকরা আবিষ্কারে নিযুক্ত আছেন যে, কোন প্রজাতির মানুষ নরখাদক ছিল। ফ্রান্সের লা-রোচে কোতার গুহায় গিয়ে তারা প্রমাণ পান।