মানুষ বহু পাখির প্রজাতি বিলুপ্ত করে জীব বৈচিত্র্যের সংকট ডেকে এনেছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৪ জানুয়ারী, ২০২৪

মানুষ প্রায় ১৪০০ পাখির প্রজাতি নিশ্চিহ্ন করে ফেলেছে, পূর্বে যা ভাবা হয়েছিল তার দ্বিগুণ সংখ্যক। পৃথিবীর অনেক দ্বীপে মানুষের পা পড়ার আগে তা পশু পাখির স্বর্গ ছিল, কিন্তু হাওয়াই, টোঙ্গা এবং আজোরসের মতো জায়গায় মানুষের আগমন সময়ের সাথে সাথে, বন উজাড়, অতিরিক্ত শিকার এবং আক্রমণাত্মক প্রজাতির প্রবর্তন সুদূরপ্রসারী প্রভাবের দিকে পরিচালিত করেছে। যার ফলস্বরূপ নানা পাখির প্রজাতি নিশ্চিহ্ন হয়ে গেছে।
১৫০০ এর দশক থেকে অনেক পাখির মৃত্যু রেকর্ড করা হয়েছে। এর আগে পাখির প্রজাতি সম্পর্কে আমাদের জ্ঞান জীবাশ্মের উপর নির্ভর করে এবং এই রেকর্ডগুলি সীমিত কারণ পাখিদের হালকা ওজনের হাড় সময়ের সাথে সাথে লুপ্ত হয়ে যায়। এটি বিশ্বব্যাপী পাখির বিলুপ্তির প্রকৃত সীমাকে গোপন করেছে। গবেষকরা এখন বিশ্বাস করেন ১৪৩০ টি পাখির প্রজাতি, প্রায় ১২ শতাংশ আধুনিক মানব ইতিহাসের পরিপ্রেক্ষিতে মারা গেছে। প্রায় ১৩০০০০ বছর আগে শেষ প্লিস্টোসিন যুগ থেকে অধিকাংশই মানুষের কার্যকলাপের কারণে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বিলুপ্ত হয়ে গেছে। ইউকে সেন্টার ফর ইকোলজি অ্যান্ড হাইড্রোলজি (ইউকেসিইএইচ) এর নেতৃত্বে এবং নেচার কমিউনিকেশনে প্রকাশিত এই গবেষণায় অনাবিষ্কৃত পাখির বিলুপ্তির অনুমান করার জন্য পরিসংখ্যানগত মডেলিং ব্যবহার করা হয়েছে। পর্যবেক্ষণ এবং জীবাশ্ম দেখায় যে প্লিস্টোসিনের শেষ সময় থেকে ৬৪০টি পাখির প্রজাতি বিলুপ্ত হয়ে গেছে, যার মধ্যে ৯০ শতাংশ মানুষ বসবাসকারী দ্বীপগুলি থেকে লুপ্ত হয়েছে। কিন্তু গবেষকদের অনুমান যে আরও ৭৯০ টি অজানা বিলুপ্তি ঘটেছে, যার অর্থ মোট ১৪৩০ টি হারিয়ে যাওয়া পাখির প্রজাতি। আজ মাত্র ১১০০০ এর নিচে অবশিষ্ট পাখি প্রজাতি রয়ে গেছে।
প্রধান লেখক ডক্টর রব কুক, ইউকেসিইএইচ-এর একজন পরিবেশগত মডেলার, বলেছেন, তাদের গবেষণায় দেখা গেছে যে এভিয়ান বৈচিত্র্যের উপর বেশি মানুষের প্রভাব রয়েছে। মানুষ বাসস্থানের ক্ষতি, অতিরিক্ত শোষণ এবং শূকর, কুকুর, ইঁদুরের প্রবর্তনের মাধ্যমে পাখির জনসংখ্যাকে দ্রুত ধ্বংস করেছে, কারণ এগুলো পাখির বাসা আক্রমণ করেছিল এবং খাবারের জন্য পাখিদের এদের সাথে প্রতিযোগিতা করতে হয়েছিল। তারা দেখেছেন, যে অনেক প্রজাতি লিখিত রেকর্ডের আগেই বিলুপ্ত হয়ে গিয়েছিল এবং ইতিহাস থেকে হারিয়ে গিয়েছিল। বর্তমান জীববৈচিত্র্য সংকটের জন্য এই ঐতিহাসিক বিলুপ্তির প্রধান প্রভাব রয়েছে। পৃথিবী শুধুমাত্র অনেক আকর্ষণীয় পাখিই হারায় নি বরং পরিবেশে তাদের বৈচিত্র্যময় ভূমিকাও হারিয়েছে, যার মধ্যে বীজ বিচ্ছুরণ এবং পরাগায়নের মতো গুরুত্বপূর্ণ কাজগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে৷ গবেষকরা জানিয়েছেন, এটি বাস্তুতন্ত্রের উপর ক্রমাগত ক্ষতিকারক প্রভাব ফেলবে তাই পাখি বিলুপ্তির পাশাপাশি, আমরা অনেক গাছপালা এবং প্রাণী হারিয়ে ফেলব যারা বেঁচে থাকার জন্য এই প্রজাতির উপর নির্ভর করত।