মায়া – পৃথিবীর প্রথম ক্লোন করা বন্য মেরু নেকড়ে

মায়া – পৃথিবীর প্রথম ক্লোন করা বন্য মেরু নেকড়ে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২২ সেপ্টেম্বর, ২০২২

বেজিং-এর একটা জিন উৎপাদক সংস্থা বিশ্বের প্রথম বন্য মেরু নেকড়ের ক্লোন তৈরি করল। জন্তুটার নাম দেওয়া হয়েছে মায়া। সাইনোজিন বায়োটেকনোলজি নামের ঐ ফার্ম মায়াকে নিয়ে একটা ভিডিও প্রকাশ করেছে। বেজিং-এর পরীক্ষাগারে নেকড়ের জন্ম হয়েছিল ১০০ দিন আগে।

গ্লোবাল টাইমসের প্রতিবেদন বলছে, ক্লোন করা বন্য নেকড়ে বেশ সুস্থ সবলই আছে। মেরুপ্রদেশের একটা স্ত্রী নেকড়ের চামড়া থেকে মায়ার দাতা-কোষ নেওয়া হয়েছিল। ডিম্বাণু তৈরির আগের ধাপের কোষ, অর্থাৎ উসাইট এসেছিল একটা মেয়ে কুকুরের দেহ থেকে। গর্ভধারণ করেছে বিগেল, এক জাতের শিকারি কুকুর।

ক্লোনিং এর বিভিন্ন ধাপে স্ত্রী কুকুরের দেহ থেকে উসাইট আর স্ত্রী নেকড়ের দেহ থেকে সোমাটিক কোষের সাহায্যে ১৩০ রকমের নতুন ভ্রূণ তৈরি করা হয়। তারপর সাতটা বিগেলের গর্ভে ৮০ প্রকার ভ্রূণ প্রতিস্থাপন করার পর একটা নেকড়ে সুস্থ অবস্থায় জন্মায়। কুকুর আর নেকড়ের জিনগত ঐতিহ্য মোটামুটি একই। তাই ক্লোন করার সাফল্যের সম্ভাবনাও বেশি থাকে।

নতুন নেকড়েটা মা বিগেলের সাথে ল্যাবে বাস করছে এখন। তারপর চীনদেশের উত্তর পূর্বাঞ্চলে হেলংজিয়াং প্রদেশের হারবিন পোলারল্যান্ডে পাঠানো হবে মায়াকে, এমনই পরিকল্পনা সাইনোজিন বায়োটেকনোলজির।