মিশরের প্রাচীন মন্দিরে সারি সারি ভেড়ার মমি

মিশরের প্রাচীন মন্দিরে সারি সারি ভেড়ার মমি

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২০ জুন, ২০২৩

সংখ্যাটা দুহাজারের বেশি। মিশরের রাজা দ্বিতীয় রামেসিসের মন্দির অ্যাবিডোজের কাছেই আবিষ্কৃত প্রাচীন রাজ্যে মিলল ভেড়ার মাথার মমি। প্রত্নতাত্ত্বিকরাও আশ্চর্য।
খননের কাজ চলছিল মিশরের রাজধানী কায়রো শহর থেকে ২৭০ মাইল দক্ষিণে। জায়গাটার ইতিহাস অনেক পুরনো। মিশরের ষষ্ঠ রাজপরিবার থেকে শুরু করে একেবারে হেরোয়িক যুগ অবধি। আবিষ্কৃত কয়েকটা নমুনার বয়েস ৪৩০০ বছরের বেশি। গবেষণার কাজটা করছিলেন নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের কয়েকজন প্রত্নতাত্ত্বিক। শুধু ভেড়ার মাথা নয়; মমিকৃত কুকুর, ছাগল, গোরু, হরিণ, এমনকি অস্ট্রিচ পাখির মমিও খুঁজে পাওয়া গিয়েছে।
দ্বিতীয় রামেসিসের মৃত্যুর ১০০০ পর তাঁর শ্রদ্ধায় এত প্রাণীর মমি উৎসর্গ করা হয়েছিল। এমনই মতামত জানিয়েছেন দ্য ইজিপ্টিয়ান মিনিস্ট্রি অফ ট্যুরিজম অ্যান্ড অ্যানটিকসের কর্মকর্তারা। গবেষণা অভিযানের প্রধান ছিলেন নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ সামেহ ইস্কান্দার। তিনি বলছেন, গৃহপালিত প্রাণীদের মমি করে রাখার রেওয়াজটা ছিল মিশরের বিপিডাস যুগ চলাকালীন। অ্যাবিডোজে পুজোর সময় ভেড়া বলির সাথে সাথে অন্য পশুকেও বলি দেওয়া হত। তারপর দ্বিতীয় রামেসিস অথবা অন্য জনপ্রিয় রাজাদের সম্মানার্থে মমি করে রাখা হত পশুদের মাথা।