মিসোকিনেসিয়া – ব্যাপারটা কী? ৩জনের মধ্যে একজনকে প্রভাবিত করে

মিসোকিনেসিয়া – ব্যাপারটা কী? ৩জনের মধ্যে একজনকে প্রভাবিত করে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৭ মার্চ, ২০২৩

উসখুস করে অন্য কারোর দিকে তাকানো – এটা কোনও কোনও সময় বিরক্তিকর বা যন্ত্রণাদায়ক হতে পারে। কিন্তু কেন?
সম্প্রতি এক গবেষণা থেকে জানা গেছে অন্যের দিকে ইতিউতি দেখার জন্যে যে মনঃকষ্ট তৈরি হয় সেটা খুবই সাধারণ এবং সার্বজনীন একটা মনস্তাত্ত্বিক ঘটনা। এবং প্রতি তিনজন মানুষের মধ্যে একজন মানুষের উপর প্রভাব বিস্তার করে এই ঘটনা। এটাকেই মিসোকিনেসিয়া বলা হয়।
এতদিন অবধি বিজ্ঞানীরা কমই গবেষণা করেছেন মিসোকিনেসিয়া নিয়ে। কিন্তু অন্য একটা বিষয়ে এর আগে গবেষণা হয়েছে যা অনেকটাই মিসোকিনেসিয়ার মতোই। যখন একটানা শব্দে মানুষ বিরক্ত হয়ে ওঠে। তাকে বলে মিসোফোনিয়া।
মিসোকিনেসিয়ার ক্ষেত্রে ব্যাপারটা দৃশ্যের জন্যে তৈরি হয়, শব্দের জন্য নয়। কিন্তু অভিজ্ঞতার মাত্রাগুলো একই রকমের। কানাডার ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলাম্বিয়ার মনোবিদ সুমিত জয়সয়াল বলছেন, যখন হাত মুখে ঢেকে উদ্দেশ্যহীনভাবে অন্যের দিকে অনির্দিষ্টভাবে তাকানো হয় তখন কিছু বাজে মানসিক অবস্থার সৃষ্টি হয় যে দেখছে তার জন্যে। এটাও কিন্তু একটা পুনঃপুন ঘটনা।
৪১০০ জন মানুষের উপর একগুচ্ছ পরীক্ষা করে দেখেছেন গবেষকরা। তাদের মধ্যে বেশিরভাগই বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী অথবা পথচলতি সাধারণ মানুষজন। ঠিক কোন ধরনের প্রভাব তাদের উপর পড়ছে, কেনই বা বিরক্তিকর অনুভূতির সৃষ্টি হচ্ছে সেটা বুঝে দেখেছেন বিজ্ঞানীরা।
গবেষণাপত্রে লেখা হয়েছে, মিসোকিনেসিয়ার প্রভাব এক-তৃতীয়াংশ মানুষের মধ্যেই বিদ্যমান। এটা প্রতিদিনের জীবনে বারবার তাদের সাথে ঘটতে থাকে।