মেলানোমার তুলনায় ত্বকের অন্য ক্যানসারে মৃত্যু বাড়ছে

মেলানোমার তুলনায় ত্বকের অন্য ক্যানসারে মৃত্যু বাড়ছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২২ অক্টোবর, ২০২৩

ত্বকের ক্যানসারের কথা উল্লেখ করলে বেশিরভাগ ক্ষেত্রে মেলানোমা -র কথা মনে আসে, যাকে সবচেয়ে মারাত্মক ত্বকের ক্যানসার বলে মনে করা হয়। কিন্তু একটি নতুন গবেষণায় দেখা গেছে বিশ্বব্যাপী, মেলানোমার তুলনায় নন-মেলানোমা স্কিন ক্যানসারের (NMSC) কারণে বেশি মানুষ মারা যাচ্ছেন। ফ্রান্সের নাইস ইউনিভার্সিটি হাসপাতালের গবেষকদের গবেষণায় ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার দ্বারা সংগৃহীত রোগীদের তথ্য ব্যবহার করা হয়েছে। এটি থেকে দেখা গেছে যে ২০২০ সালে মেলানোমায় বিশ্বব্যাপী ৫৭০০০ জনের মৃত্যু হয়ে্যেছিল। কিন্তু নন-মেলানোমা স্কিন ক্যানসারে ৬৩৭০০ মানুষ তাদের জীবন হারিয়েছেন।
মেলানোমা এবং NMSC, উভয়ই সূর্য থেকে অতিবেগুনী রশ্মির বিকিরণে উন্মুক্ত হওয়ার সাথে সম্পর্কিত। সূর্যের আলোয় অতিরিক্ত উন্মুক্ত হওয়া, চামড়া ট্যান করার ফলে এগুলো ঘটতে পারে। অতিবেগুনী রশ্মি ক্যানসার-সৃষ্টিকারী মিউটেশন তৈরি করতে সক্ষম যাতে মেলানোমা এবং NMSC উভয়ই হওয়ার সম্ভাবনা থাকে। গত কয়েক দশকে উভয় ধরনের ক্যানসারের প্রকোপ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে, কারণ মানুষের ছুটির গন্তব্য হিসেবা সমুদ্রতট এবং ট্যানিং করার ঝোঁক বেড়েছে। এই ক্যান্সারের বেশিরভাগই শ্বেতাঙ্গদের মধ্যে দেখা যায়, তবে গাঢ় ত্বকের টোনযুক্ত ব্যক্তিদেরও ত্বকের ক্যান্সার হতে পারে। দুর্ভাগ্যবশত, রোগী এবং চর্মরোগ বিশেষজ্ঞ উভয়ের মধ্যে সচেতনতার অভাবে এটি প্রায়শই নির্ণয় করা যায় না। মেলানোমা এবং NMSC- র মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে, অতিবেগুনী রশ্মি উভয়ের জন্য ঝুঁকির কারণ হলেও NMSC একজন ব্যক্তির জীবনকাল জুড়ে দীর্ঘস্থায়ী অতিবেগুনী রশ্মিতে উন্মুক্ত হওয়ার ফলে হতে পারে, যার ফলে প্রায়ই মুখ এবং মাথায় টিউমার দেখা দেয়। অন্যদিকে মাঝে মাঝে তীব্র রোদে পোড়া মেলানোমার সাথে বিশেষভাবে যুক্ত, বিশেষ করে শরীর যখন অতিবেগুনী রশ্মিতে উন্মুক্ত হয়।
NMSC – এর দুটি প্রধান ধরন হল বেসাল সেল কার্সিনোমা (BCC) এবং স্কোয়ামাস সেল কার্সিনোমা (SCC)। উভয়ই কেরাটিনোসাইট নামে এক ধরণের ত্বকের কোশ থেকে উদ্ভূত হয়। কেরাটিনোসাইট এমন ধরনের কোশ যা আমাদের ত্বকের বাইরের স্তর এপিডার্মিস তৈরি করে। কেরাটিনোসাইটের মিউটেশনে কোশ অনিয়ন্ত্রিতভাবে বিভক্ত হওয়ার ফলে টিউমার তৈরি হয়। অন্যদিকে, মেলানোমা মেলানোসাইট নামক একটি ভিন্ন ধরণের ত্বকের কোশে ক্যানসার ধর্মী মিউটেশনের ফলে ঘটে। এপিডার্মিসে কেরাটিনোসাইটের তুলনায় প্রায় দশগুণ কম মেলানোসাইট রয়েছে, তবে তারা মেলানিন তৈরি করে আমাদের ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
সমস্ত ক্যানসারের মতো, যত তাড়াতাড়ি NMSC নির্ণয় এবং চিকিত্সা করা যেতে পারে, তত ইতিবাচক ফলাফলের সম্ভাবনা বাড়ে। যেমন বিগত কয়েক বছরে মেলানোমা চিকিৎসার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতির ফলে মৃত্যু হার কমেছে।