মোবাইল ফোনের সব বার্তা বাংলায়

মোবাইল ফোনের সব বার্তা বাংলায়

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২২ ফেব্রুয়ারী, ২০২২

বাংলাদেশের সব মোবাইল অপারেটরের গ্রাহকদের এখন থেকে বাংলায় বার্তা ও নোটিফিকেশন পাঠানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। ইতিমধ্যে বাংলায় বার্তা পাঠানোর কাজ শুরু হয়েছে। তবে সম্পূর্ণরূপে তা বাস্তবায়িত হতে ডিসেম্বর পর্যন্ত সময় লাগতে পারে। অবশ্য ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জুনের মধ্যেই এ কাজ সম্পন্ন করার জন্য অপারেটরগুলোকে নির্দেশ দিয়েছেন। রাজধানীর বিটিআরসি মিলনায়তনে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মোবাইলে বাংলায় বার্তা পাঠানো কার্যক্রমের উদ্বোধন করেন মোস্তাফা জব্বার। সে সময় তিনি এ নির্দেশ দেন।

সেখানে বলা হয়, বাংলালিংক বাংলায় বার্তা পাঠানোর কাজ ৯৫ শতাংশ করেছে, গ্রামীণফোন ৯২ শতাংশ, টেলিটক ৮৯ ও রবি ৮৫ শতাংশ সম্পন্ন করেছে।
বার্তা শতভাগ বাংলায় পাঠানোর বাধ্যবাধকতা থাকলেও কিছু ক্ষেত্রে তা ব্যতিক্রম বলে জানিয়েছে বিটিআরসি। তারিখ, সংখ্যা, মুদ্রা, বিটিএস সাইটের অবস্থান, ফ্ল্যাগশিপ বা ব্র্যান্ডের নাম, টিভ্যাসের জন্য গ্রাহকের দ্বিতীয় সম্মতি (ইয়েস, ওয়াই), ভ্যাস সেবা চালু এবং বন্ধ করার কি–ওয়ার্ড, ফেসবুক, গুগল ইত্যাদি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সেবার ওটিপি বার্তা ইংরেজিতে থাকবে। ভেন্ডর প্ল্যাটফর্ম থেকে পাঠানো বার্তা, টিভ্যাস, বিটুবি ইংরেজিতে থাকবে।য়আগামী ৩০ জুনের মধ্যে ৯১ শতাংশ বার্তা বাংলায় রূপান্তর করা সম্ভব হবে এবং ডিসেম্বরের মধ্যে তা শতভাগ হবে। তবে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার আগামী জুনের মধ্য শতভাগ বার্তা ও নোটিফিকেশন গ্রাহকদের কাছে বাংলায় পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।