মৌমাছি ও টাকার যোগসূত্র!

মৌমাছি ও টাকার যোগসূত্র!

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৯ জুলাই, ২০২৩

আমরা নানা বৈজ্ঞানিক আবিষ্কারের কথা পড়ি, মহাকাশ, পদার্থবিজ্ঞান, রসায়নের নানা দিক ঘিরে। কিন্তু বহু পুরোনো শতাব্দী থেকে সাম্প্রতিক কাল অবধি মানুষ ও প্রকৃতির মধ্যে সম্পর্ক মানুষের অবচেতনে বা চেতনে কীভাবে প্রতিফলিত হয় তা মানুষের বানানো মুদ্রা থেকে মোনাশ ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক অ্যাড্রিয়ান ডায়ার বোঝার চেষ্টা করেছেন।
২০২২ সালে, রয়্যাল অস্ট্রেলিয়ান মিন্ট ২ ডলারের মুদ্রা প্রকাশ করেছে, যাতে মৌমাছির ছবি ছাপা আছে। গবেষকরা মুদ্রার ইতিহাস ঘেঁটে দেখেছেন প্রায় ২৪০০ বছর আগে, ম্যাসেডন রাজ্যের টাকশালে রৌপ্য ওবোল মুদ্রা তৈরি হয়েছিল যার একপাশে মৌমাছির ছাপ ছিল। এই দুই শতাব্দী ব্যাপী মুদ্রায়, মধু এবং অর্থের মধ্যে একটি প্রতীকী যোগসূত্র আছে। বিশ্বের অন্যত্র খোদাই করা মুদ্রায়ও মৌমাছি দেখা যায়, যেমন ইফেসাসে তৈরি একটি ব্রোঞ্জের মুদ্রা।

অস্ট্রেলিয়ান কয়েন রিভিউ-এর এই গবেষণায়, মুদ্রা নিয়ে গবেষণার ইতিহাস ঘেঁটে গবেষকরা মুদ্রায় মৌমাছির ব্যবহার দেখেছেন। যা থেকে বৈজ্ঞানিক কারণ প্রস্তাব করা হয়েছে কেন আমাদের মস্তিষ্ক মেলিফেরাস পোকামাকড় এবং মূল্যের বিমূর্ত ধারণার মধ্যে একটি সংযোগ রচনা করে।
মুদ্রায় মৌমাছির কেন এত ঘন ঘন উপস্থিতি? এই প্রশ্নের উত্তরে নিউরো-অ্যাস্থেটিক্স দৃষ্টিভঙ্গি থেকে বলা হয় মিষ্টি স্বাদের সাথে আমাদের মস্তিষ্কের এক ইতিবাচক প্রক্রিয়া আছে। আবার মৌমাছি ও মধুর যে সংযোগ, তার থেকে মধুর মিষ্টত্ব, চিনির ইঙ্গিত এগুলো মস্তিষ্কের পক্ষে ইতিবাচক, যা আমাদের স্নায়বিক কার্যকলাপকে উৎসাহিত করে। প্রাইমাটোলজিস্ট জেন গুডঅল একসময় বলেছিলেন যে মৌমাছির মধু থেকে উচ্চ-ক্যালোরিযুক্ত পুষ্টি পাওয়া হয়তো প্রাইমেটদের জ্ঞানীয় বিকাশের ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে।
সাম্প্রতিক কালে ২০ সেনিটি মুদ্রা যা প্যাসিফিক নেশান-এর টোঙ্গার টাঁকশাল থেকে প্রকাশিত হয়েছে তাতে দেখা যাচ্ছে ২০ টা মৌমাছি মৌচাক থেকে উড়ছে। এই মুদ্রা বিশ্বব্যাপী কৃষি ও সাংস্কৃতিক উন্নয়নের জন্য জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন উদ্যোগের একটি সিরিজের অংশ ছিল।
মৌমাছি এখানে অত্যন্ত প্রাসঙ্গিক কারণ তাদের পরাগায়নের প্রচেষ্টা বিশ্বের খাদ্যের জন্য প্রয়োজনীয়। মোট খাদ্যের প্রায় এক-তৃতীয়াংশে তাদের অবদান থাকে, যার বাজারমূল্য প্রতি বছর আমেরিকান মুদ্রায় ২০০ বিলিয়ন ডলারের বেশি। কিন্তু বর্তমানে তারা জলবায়ু পরিবর্তন এবং অন্যান্য পরিবেশগত কারণে বিপন্ন। তবে মানুষের এই বন্ধু প্রাণী, যতদিন মুদ্রা থাকবে ততদিন মুদ্রায় আমরা হয়তো তাদের অস্তিত্ব দেখতে পাব।