যুদ্ধ পরিস্থিতি আরও ঘোরালো হচ্ছে, বিজ্ঞান বাঁচাতে ডাক সভাপতির

যুদ্ধ পরিস্থিতি আরও ঘোরালো হচ্ছে, বিজ্ঞান বাঁচাতে ডাক সভাপতির

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৬ অক্টোবর, ২০২২

১০ই অক্টোবর। ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতি নাটকীয়ভাবে বদলে যাচ্ছে। ডজনের বেশি রুশ মিশাইল আর কামিকাজ ড্রোনের আঘাতে দেশজুড়ে ১৯জন নাগরিকের মৃত্যু হয়েছে। রক্ষা পায়নি শিক্ষা আর বিজ্ঞানপ্রতিষ্ঠান। কিয়েভের শেভচেঙ্কো পার্কে এক রকেট হানায় মুহ্যমান কিয়েভ সায়েন্স লাইব্রেরী। ক্ষতি হয়েছে শিক্ষা ও বিজ্ঞান মন্ত্রকের অফিসেও।
ন্যাশানাল অ্যাকাডেমি অফ সায়েন্স অফ ইউক্রেনের সদরদফতরও রুশ আক্রমনের শিকার। বেশিরভাগ কর্মীই বাড়ি থেকে কাজ করছিলেন। অল্প কয়েকজন দফতরে ছিলেন, তাদের যদিও ক্ষতি হয়নি রকেটহানায়। অ্যাকাডেমি অফ সায়েন্সের সভাপতি অ্যানাতলি জাগরদোনির সামনে এখন মোকাবিলা আর মেরামতির লম্বা তালিকা। এদিকে যুদ্ধের ঠ্যালা সামলাতে দেশের কোষাগার ফুরিয়ে এসেছে। অ্যাকাডেমির ২৭০০০ কর্মীর বেতনের ব্যবস্থা করতে ৭১ বছর বয়সী জাগরদোনি হিমশিম খাচ্ছেন রীতিমতো। যদিও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে অ্যামেরিকার ন্যাশানাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস এবং পোল্যান্ডের অ্যাকাডেমি অফ সায়েন্স। ২০২৩ সালের জন্য নতুন কর্মসূচী নিয়েছে ঐ দুটো দেশের প্রশাসনও। ইউক্রেনের নামকরা গবেষকদের নিয়ে যৌথ কাজকর্মের কথা চিন্তা করছেন দুই দেশের বিজ্ঞানীদের গোষ্ঠী।
বৈজ্ঞানিক নমুনা আর কাগজপত্র বাঁচাতে যুদ্ধ বন্ধ করার ডাক দিচ্ছেন অ্যানাতলি জাগরদোনি। তিনি নিজে একজন তাত্ত্বিক পদার্থবিদ। সূক্ষ্ম যন্ত্রপাতি রক্ষা করাটাও জরুরি হয়ে পড়েছে। যুদ্ধ শেষ হওয়ার পর তাঁর অন্য এক সংগ্রাম শুরু হবে। যেসব প্রতিভাবান বিজ্ঞানী ইউক্রেন ছেড়ে অন্যত্র চলে গেছেন, তাদের ফিরিয়ে আনাটা একটা বড়ো চ্যালেঞ্জ হতে চলেছে।