রক্তের গ্রুপের সাথে স্ট্রোকের সম্পর্ক আছে

রক্তের গ্রুপের সাথে স্ট্রোকের সম্পর্ক আছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৬ জানুয়ারী, ২০২৪

অন্যান্য রক্তের গ্রুপের লোকদের তুলনায় ৬০ বছর বয়সের আগে A রক্তের গ্রুপের মানুষদের স্ট্রোক হওয়ার সম্ভাবনা বেশি। রক্তের প্রকারগুলি আমাদের লোহিত রক্তকণিকার পৃষ্ঠে প্রদর্শিত রাসায়নিকের সমৃদ্ধ বৈচিত্র্য প্রকাশ করে। সবচেয়ে পরিচিত প্রকার হল A এবং B, যেগুলি AB হিসাবে একত্রে উপস্থিত হতে পারে, বা পৃথকভাবে A বা B হিসাবে, অথবা যেখানে একেবারেই উপস্থিত থাকে না, সেখানে O গ্রুপ। এই প্রধান রক্তের গ্রুপের মধ্যে জিনের মিউটেশনের জন্য খুব সূক্ষ তফাৎ হয়ে থাকে।
২০২২ সালে প্রকাশিত একটি গবেষণায়, জিনোমিক্স গবেষকরা A1 সাবগ্রুপ এবং প্রারম্ভিক স্ট্রোকের সূচনার মধ্যে জিনের একটি স্পষ্ট সম্পর্ক দেখতে পেয়েছেন। গবেষকরা ৪৮ টি জেনেটিক অধ্যয়ন থেকে তথ্য সংকলন করেছেন, যার মধ্যে প্রায় ১৭০০০ জন স্ট্রোক হওয়া ব্যক্তি ছিলেন, আর নিয়ন্ত্রণ গ্রুপে প্রায় ৬০০০০০ স্ট্রোক না হওয়া ব্যক্তি অন্তর্ভুক্ত ছিলেন। সমস্ত অংশগ্রহণকারীর বয়স ১৮ থেকে ৫৯ বছরের মধ্যে ছিল। একটি জিনোম সংক্রান্ত অনুসন্ধান স্ট্রোকের পূর্ব ঝুঁকির সাথে দৃঢ়ভাবে যুক্ত দুটি অবস্থান দেখিয়েছে। যেখানে রক্তের গ্রুপের জন্য জিন থাকে তার সাথে একটি স্থান মিলে যায়। নির্দিষ্ট ধরণের রক্তের গ্রুপের জিন বিশ্লেষণ করে পাওয়া গেছে, যাদের জিনোমে A গ্রুপের ভিন্নতা রয়েছে তাদের ৬০ বছর বয়সের আগে স্ট্রোকের সম্ভাবনা অন্যান্য রক্তের গ্রুপের তুলনায় ১৬ শতাংশ বেশি। যাদের জিনে O1 গ্রুপের রক্ত আছে তাদের স্ট্রোকের ঝুঁকি ১২ শতাংশ কম।
গবেষকরা এখনও স্পষ্টভাবে জানেন না কেন A রক্তের গ্রুপ স্ট্রোকের জন্য উচ্চতর ঝুঁকিযুক্ত। তাদের মতে এর সাথে সম্ভবত রক্ত জমাট বাঁধার কারণগুলির কিছু সম্পর্ক রয়েছে যেমন প্লেটলেট এবং কোশ যা রক্তনালীর পাশাপাশি অন্যান্য সঞ্চালনকারী প্রোটিনগুলির সাথে সংযোগ স্থাপন করে, এগুলি সমস্তই রক্ত জমাট বাঁধার ক্ষেত্রে ভূমিকা পালন করে। ৬০ বছর বয়সের আগে স্ট্রোক হয়েছে এমন লোকেদের সাথে ৬০ বছর বয়সের পরে যাদের স্ট্রোক হয়েছে তাদের তুলনা করে গবেষণাটি দেখিয়েছে যে A ব্লাড গ্রুপের স্ট্রোকের ঝুঁকি পরবর্তীতে বিশেষ উল্লেখযোগ্য থাকে না। এর থেকে মনে করা হয় জীবনের প্রথম দিকে ঘটে যাওয়া স্ট্রোক ও পরবর্তীতে ঘটে যাওয়া স্ট্রোকের প্রক্রিয়া ভিন্ন হতে পারে।