রহস্যময় ‘ওবেলিস্ক’ মানুষের দেহেও দেখা গেছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৫ ফেব্রুয়ারী, ২০২৪

ওবেলিস্ক নামক এক ধরনের জৈবিক সত্তা প্রচুর সংখ্যায় লুকিয়ে আছে- মানুষের মুখ এবং অন্ত্রে। সম্প্রতি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দল দ্বারা আবিষ্কৃত এই আণুবীক্ষণিক অস্তিত্ব, এক বা দুটি জিনগত উপাদান দিয়ে তৈরি এক গোলাকার গঠন যা একটি রডের মতো আকৃতিতে স্ব-সংগঠিত হয়। গবেষণাটি নেচার এবং সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে। ভাইরাস, হোস্টের সাহায্য ছাড়া প্রতিলিপি করতে অক্ষম। আমাদের গ্রহে আনুমানিক ১০ ননিলিয়ন (১-এর পরে ৩১টি শূন্য) পৃথক ভাইরাস বিভিন্ন আবাসস্থলে পাওয়া যেতে পারে। তাদের হোস্টদের সংক্রামিত করার মাধ্যমে সম্ভবত সমস্ত জীবনের বিবর্তনীয় গতিপথকে তারা প্রভাবিত করেছে। এর থেকেও ক্ষুদ্র জৈবিক সত্তা হল ভাইরয়েড – জেনেটিক উপাদান দিয়ে গঠিত আরও ক্ষুদ্র সত্তা (ডিএনএ-এর মতো অণু যা আরএনএ নামে পরিচিত) যা প্রোটিন তৈরি করতে পারে না এবং ভাইরাসের মতো তাদের জিনোমকে আবৃত করে কোন প্রতিরক্ষামূলক আবরণ নেই। ভাইরয়েড জিনোম আকারে অত্যন্ত ছোটো, মাত্র ৩০০টি নিউক্লিওটাইড দ্বারা গঠিত। ভাইরয়েড তার প্রতিলিপি গঠন চক্রের অংশ হিসাবে তাদের জিনোমকে কাটতে বা পুনরায় জোড়া লাগাতে পারে। এত সরল গঠন নিয়ে তারা ফুলের গাছে গুরুতর রোগের কারণ হতে পারে। নতুন আবিষ্কৃত জৈবিক সত্তা বা ওবেলিস্ক- ভাইরাস এবং ভাইরয়েডের মধ্যবর্তী স্থানে অবস্থিত। প্রকৃতপক্ষে, ওবেলিস্ক নামটি শুধুমাত্র তাদের আকৃতির কারণে দেওয়া হয়নি। গবেষকরা ভেবেছিলেন ভাইরাস বা ভাইরয়েড না হয়ে যদি তারা আরএনএ প্লাজমিড বা ব্যাকটেরিয়ার ভেতরে থাকা একটি ভিন্ন ধরনের জেনেটিক উপাদানের অনুরূপ হয়, তাই এই নামকরণ তারা করেছিলেন। ভাইরয়েডের মতো, ওবেলিস্কের কোনো প্রোটিন আবরণ নেই এবং একটি বৃত্তাকার একক-স্ট্রেন্ডেড আরএনএ জিনোম দিয়ে গঠিত আবার ভাইরাসের মতো, তাদের এমন জিন উপস্থিত যা প্রোটিন কোড করতে সক্ষম। এখনও পর্যন্ত বর্ণিত সমস্ত ওবেলিস্ক, ওবুলিন নামে একটি প্রোটিনকে এনকোড করে। মানুষের অন্ত্র এবং মুখের পাশাপাশি অন্যান্য উত্স থেকে তথ্য বিশ্লেষণ করে, স্ট্যানফোর্ড দল প্রায় ৩০,০০০ স্বতন্ত্র ওবেলিস্কের প্রকার খুঁজে পেয়েছে। পূর্বে ওবেলিস্ক জিনোম উপেক্ষা করা হয়েছে কারণ তারা খুবই ভিন্ন। আজ গবেষণা থেকে এটা স্পষ্ট যে ওবেলিস্ক বিরল নয়। গবেষকরা এই উপাদানগুলো মানুষের অন্ত্রের মাইক্রোবায়োম ডেটাসেটের প্রায় ৭% এবং মুখে প্রায় ৫০% শনাক্ত করেছেন। বিভিন্ন ওবেলিস্কের প্রকার শরীরের বিভিন্ন জায়গায় এবং বিভিন্ন দাতাদের মধ্যে পাওয়া গেছে। দীর্ঘমেয়াদী তথ্য প্রকাশ করেছে যে লোকেরা প্রায় এক বছরের জন্য একক ধরনের ওবেলিস্ক আশ্রয় দিতে পারে। ওবেলিস্ক প্রতিলিপি তৈরির জন্য সম্ভবত মাইক্রোবিয়াল হোস্টের কোশের উপর নির্ভর করে। ব্যাকটেরিয়া বা ছত্রাকও সম্ভবত এদের হোস্ট, তবে কোন প্রজাতিকে এরা আশ্রয় করে তা জানা যায়নি। তবে গবেষকরা দেখেছেন যে দাঁতের একটি সাধারণ ব্যাকটেরিয়া, স্ট্রেপ্টোকক্কাস স্যাঙ্গুইনিস, একটি নির্দিষ্ট ধরনের ওবেলিস্কের হোস্ট হিসাবে কাজ করে। যেহেতু এস স্যাঙ্গুইনিস নিয়ে পরীক্ষাগারে পরীক্ষা করা সহজ, তাই গবেষকদের মতে এটি ওবেলিস্ক জীববিজ্ঞানের মৌলিক বিষয়গুলো অনুধাবন করতে মূল্যবান মডেল হিসেবে কাজ করবে।