রান্নার জন্যে আগুন নিয়ন্ত্রণের ব্যবস্থা ছিল ৮ লক্ষ বছর আগেও

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৬ নভেম্বর, ২০২২

একটা বৃহৎ কার্প মাছ, লম্বায় দু মিটার হবে। সেই মাছ রান্না করা হয়েছিল আজ থেকে ৭৮০০০০ বছর আগে। স্থান – ইসরায়েল। এখনও অবধি প্রথম রান্নার নিদর্শন ছিল ১৭০০০০ বছর আগেকার। কিন্তু নতুন এই আবিষ্কারে ভেঙে গেছে বিজ্ঞানীদের এতদিনের ধারণা।
রান্না – একপ্রকার খাদ্য প্রক্রিয়াকরণই বলা চলে। প্রয়োজনে আগুনের আঁচ কমিয়ে বাড়িয়ে নিয়ে তাপমাত্রা নিয়ন্ত্রণ করে খাবার রান্না করা হয়। মানুষের বিবর্তনের ইতিহাসে কোনও এক সময়ে এই বিশেষ পন্থার আবিষ্কার হয়েছিল। অতি গুরুত্বপূর্ণ আবিষ্কারই বলতে হবে এটাকে। কারণ বিজ্ঞানীরা মোটামুটি সহমত যে রান্না করা খাবার খাওয়ার ফলে মানুষের মস্তিষ্কের বিকাশে বিরাট প্রভাব পড়েছে। তাতে মানুষের দৈহিক বিবর্তনের সম্পর্কও ঘনিষ্ঠ।
কিন্তু মানবসভ্যতার ঠিক কোন সময়ে রান্নার প্রচলন হয়েছিল তা নিয়ে গত শতকে গবেষকদের মধ্যে ব্যাপক বিতর্ক ছিল। কোনও কোনও গবেষকদের মতে এটা ছিল ১.৮ মিলিয়ন বছর আগেকার। তখন মানুষের পূর্বপুরুষ হোমো ইরেক্টাসের মগজের আকার বাড়তে শুরু করেছিল। তারাই হয়তো সর্বপ্রথম রান্না করা খাবার খেতে শুরু করে। কিন্তু এতদিনে রান্নার প্রাগ-ইতিহাসের কোনও পোক্ত প্রমাণ পাওয়া যায়নি।
আধুনিক ইসরায়েলে যে প্রায় ৮ লক্ষ বছর আগে রান্না করা মাছের হদিশ মিলেছে, সেটা নেচার ইকোলজি অ্যান্ড এভলিউশান পত্রিকায় সম্প্রতি প্রকাশিত হল। ইসরায়েলের একাধিক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যুক্ত ছিলেন এই অনুসন্ধানে।