রাশিয়া গরম হচ্ছে পৃথিবীর চেয়েও দ্রুত!

রাশিয়া গরম হচ্ছে পৃথিবীর চেয়েও দ্রুত!

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২০ অক্টোবর, ২০২১

সাইবেরিয়া অঞ্চলের একটি বিমানবন্দর। নাম চৌরাপচা। অনেকবছর ধরে নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। জায়গাটা জলাভূমিতে পরিণত হয়ে গিয়েছে। ছোট ছোট টিলা ছিল। সেগুলো আগের চেয়ে আরও বড় হয়ে গিয়েছে। বিজ্ঞানীরা বলছেন প্রবল উষ্ণতায়! উত্তর এবং উত্তর-পশ্চিম রাশিয়া জুড়ে প্রায় সমস্ত শহর ও অঞ্চলগুলোয় একই ছবি! মস্কো বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞানী অ্যালেক্সি মাসলাকভ জানাচ্ছেন, পুরো ওই অঞ্চল জুড়ে একটা বাড়ি, এমনকী একটা হাই-রাইজ পাওয়া যাবে না যাদের গায়ে বড় ভাঙন ধরেনি! মাটি থেকে সরে যাচ্ছে বাড়িগুলো! পাইপলাইনের অবস্থাও খুব খারাপ! মাটিতে বড় বড় ফাটল ধরে সেগুলো ফেটে যাচ্ছে। যেখানে যত স্টোরেজ রয়েছে, বড় বড় রাস্তা-সবকিছুতে ভাঙন ধরে গিয়েছে! মাসলাকভের মত অনেক বিজ্ঞানীর এক মত, গরমের জন্য এই ভাঙন! দেশের জাতীয় পার্মাফ্রস্ট সংস্থার একজন বিজ্ঞানী ফিওদোরোভ সংবাদমাধ্যমে সম্প্রতি বলেছেন, “আমাদের পর্যবেক্ষণ বলছে দেশের কোথাও কোথাও মাটি ফাটছে বছরে ২ থেকে ৪ সেন্টিমিটার। কিন্তু উত্তর আর উত্তর-পশ্চিমের কোথাও বছরে ১২ সেন্টিমিটার পর্যন্ত ফেটেছে!
এককথায় রাশিয়ার তাপমাত্রা পৃথিবীর চেয়েও বেশি হয়ে গিয়েছে! বিজ্ঞানীরা এবং দেশের আবহাওয়াবিদদের দেওয়া হিসেব, পৃথিবীর গরম যে হারে বাড়ছে তার তুলনায় ২.৮ শতাংশ দ্রুত বাড়ছে রাশিয়ার গরম! অন্যতম কারণ সাইবেরিয়ার দীর্ঘসময় ধরে বরফে জমে থাকা তুন্দ্রা গলছে! প্রবল বেগে নিঃসরণ হচ্ছে গ্রীনহাউস গ্যাসের, মানে কার্বন-ডাই-অক্সাইডের। দেশের বিজ্ঞানীদের আশঙ্কা, বিশ্ব উষ্ণায়নের মাত্রা কমানোর যে উদ্যোগ এখনও পর্যন্ত নেওয়া হচ্ছে বিশ্বব্যাপী সেটা রাশিয়ার ক্রমবর্ধমান তাপমাত্রায় ভীষণভাবে ব্যহত হতে পারে। রাশিয়ায় ভূগর্ভস্থ জমে থাকা বরফের পরিমাণ ৬৫ শতাংশ। সেটা ধীরে ধীরে গলছে! দেশের পার্মাফ্রস্ট সংস্থার প্রধান মিখায়েল ঝেলেনিক জানিয়েছেন, এভাবে দেশের তাপমাত্রা বাড়তে থাকলে ২০৫০-এর মধ্যে দেশের পরিকাঠামোর ক্ষতি হয়ে যাবে ৯৭ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি!
ছয় এবং সাতের দশকে রাশিয়ার বিস্তৃতি আর্কটিক পর্যন্ত গিয়েছিল। যে কারণে উত্তরে এবং পূর্বদিকে প্রচুর মানুষ বাড়ি তৈরি করেছিলেন এই ভেবে যে মাটির নীচে যে পরিমাণ জমা বরফ রয়েছে (পার্মাফ্রস্ট) তাতে বাড়ি ভাঙার অন্তত কোনো সম্ভাবনা নেই! হাওয়ার তাপমাত্রা এভাবে বেড়ে যাবে সেটা ভাবতে পারেননি নাগরিকরা। ভাবতে পারেননি পার্মাফ্রস্ট একদিন গলতে পারে!
সিনেমার দৃশ্যে ছবিটা ভাবলে দেখা যাবে খুব ধীর গতিতে রাশিয়ায় একটা ভূমিকম্প শুরু হয়ে গিয়েছে! থামাতে না পারলে বিজ্ঞানীরা বলছেন আগামী পাঁচ বছরে রাশিয়ার অনেক অংশ জলের তলায় চলে যবে! দেশের প্রায় ১৫ মিলিয়ন মানুষের ভবিষ্যৎ বিপর্যস্ত। কারণ রাশিয়ায় মোট যে জমি তার ৬৫ শতাংশ রয়েছে পার্মাফ্রস্টের ওপর!