রেকর্ড সংখ্যক শিশু হামের টিকা পায়নি গত বছরে

রেকর্ড সংখ্যক শিশু হামের টিকা পায়নি গত বছরে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৫ নভেম্বর, ২০২২

২০২১ সালে গোটা বিশ্ব জুড়ে প্রায় ৪০ লক্ষ বাচ্চা হামের টিকা থেকে বঞ্চিত হয়েছে। গত বুধবার একটা রিপোর্ট প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, এটা একটা রেকর্ড। রোগ প্রতিরোধ অভিযান যে কোভিড-১৯ অতিমারির জন্যে বহুলাংশে ব্যর্থ হয়েছে সেটাও জানানো হয়েছে।
ইউনাইটেড স্টেটস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশান এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার যৌথভাবে সামনে আনল এই গবেষণা। এই ভয়ঙ্কর রোগ নির্মূল করার সংকল্পে এটা একটা বড়ো ধাক্কা, এমনটাই বলা হচ্ছে।
করোনার টিকা যখন যুদ্ধকালীন তৎপরতায় তৈরি করা হচ্ছে, প্রয়োগ করা হচ্ছে তখনই অন্যান্য সংক্রামক রোগ প্রতিরোধের কর্মসূচিগুলো ব্যাপক বাধার সম্মুখীন হয়েছে, বলছেন হু-এর প্রধান টেডরোস আধানোম ঘেব্রেইসাস। এতে লক্ষ লক্ষ মানুষ বিপদে পড়ে গেছেন।
ঘেব্রেইসাস আরও জানিয়েছেন, রোগ প্রতিরোধ কর্মসূচিকে আবার স্বাভাবিক পথে নিয়ে আসার আশু প্রয়োজন। এই রিপোর্টের প্রতিটা তথ্যের মানে প্রতিরোধ করা যায় এমন ভয়াবহ রোগের সামনে অসহায় একেকজন শিশু।
রিপোর্ট অনুযায়ী, ২৫ মিলিয়ন শিশু প্রথম ডোজ পায়নি। আর দ্বিতীয় ডোজ থেকে বঞ্চিত হয়েছে ১৪.৭ মিলিয়ন বাচ্চা। হাম এমন একটা রোগ যেটা পুরোপুরি আটকানো যায় কেবলমাত্র টিকাকরণের মাধ্যমেই। কিন্তু এই ব্যাধি এতটাই সংক্রামক যে যদি ৯৫% মানুষের উপর দুটো বা তার বেশি ডোজের ভ্যাকসিনের প্রয়োগ না করা হয়, তাহলে গোষ্ঠী প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে না।
পাঁচটা দেশের ছবিটা অত্যন্ত হতাশাজনক। যারা তাদের দেশের শিশুকে প্রথম ডোজও দেওয়া সম্ভব হয়নি। ঐ পাঁচটা দেশ নাইজেরিয়া, ভারত, কঙ্গো প্রজাতন্ত্র, ইথিওপিয়া, ইন্দোনেশিয়া।