রোগা হতে চান? পরখ করে দেখুন

রোগা হতে চান? পরখ করে দেখুন

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৬ সেপ্টেম্বর, ২০২৪
রোগা হতে চান

মানুষ এখন মেদ ঝরাতে ব্যস্ত। ব্যায়াম, চিনি বর্জন, ইন্টারমিটেন্ট ফাস্টিং এসবের পাশাপাশি বেশ জনপ্রিয় চিয়া বীজ ভেজানো জল পান। সোশ্যাল মিডিয়াতে চিয়াবীজ ভেজানো জল নিয়ে বেশ মজা করা হয়, ঘোলা জলে ছোটো ছোটো ব্যাঙাচির মতো ভাসতে থাকা এই বীজগুলো লেবুর রস দিয়ে পান করা হয়। তা এইরকম বস্তু কি আদৌ আমাদের মেদ ঝরাতে সাহায্য করে? বিশেষজ্ঞরা জানিয়েছেন চিয়া বীজে প্রচুর পরিমাণে দ্রবণীয় ফাইবার থাকে, যা হজমে সাহায্য করে, পেট ভরা থাকার অনুভূতি তৈরি করে আর রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে।
চিয়া বীজের ফাইবার পেটে জেলের মতো পদার্থ তৈরি করে, হজমকে ধীর করে আর স্থিরভাবে শক্তির জোগাতে থাকে। তাই এই জল আমাদের দীর্ঘ সময়ের জন্য ক্ষুধা অনুভব করতে দেয়না, আর তাতে সামগ্রিক ক্যালোরি গ্রহণ কমে। এই বীজ হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী। এতে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ট্রাইগ্লিসারাইড কমাতে কোলেস্টেরলের মাত্রা উন্নত করতে সাহায্য করতে পারে। নিরামিষাশীরা জেনে খুশি হবেন এই বীজে প্রচুর পরিমাণে প্রোটিন ও পুষ্টি উপদান রয়েছে। তাছাড়া এই বীজ ভিটামিন এ, বি ও সি-তে পূর্ণ। ফ্রি র‍্যাডিকালস শরীরে কোশের ক্ষতি করে, যার থেকে ক্যানসার ও হার্টের রোগ হয়। চিয়া বীজে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, শরীরকে ক্ষতিকারক ফ্রি র‍্যাডিকালসের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। চিয়া বীজ নিজের ওজনের ১২গুণ জল শোষণ করতে পারে। জল শরীরের বিপাক, তাপমাত্রা, রক্তসংবহন, অস্থিসন্ধির পিচ্ছিলতা বজায় রাখতে, বর্জ্য পদার্থ নিষ্কাশনের জন্য প্রয়োজনীয়। এমনকি অন্ত্রের মাইক্রোবায়োম নিয়ন্ত্রণের জন্য জল প্রয়োজনীয়।
এসব শুনে এখন থেকেই চিয়া বীজ খাওয়া শুরু করা যাবেনা। চিয়াবীজের জেলের মতো ধর্মের জন্য তা শুকনো খেলে, বা যথেষ্ট সময় জলে ভিজিয়ে না রাখলে আমাদের খাদ্যনালীতে আটকে তাকে ব্লক করে দিতে পারে। তাই অন্তত ১৫-২০মিনিট চিয়া বীজ ভিজিয়ে রাখা গুরুত্বপূর্ণ। আমাদের অন্ত্র কতটা ফাইবার নেওয়ার উপযোগী তা দেখে আমাদের এই বীজ খাওয়া দরকার, নাহলে পেট খারাপ, পেট ফোলা, পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য হতে পারে। তাও চিয়া বীজ খেতে চাইলে অল্প পরিমাণে খাওয়া শুরু করুন, তারপর সহ্য হলে মাঝারি পরিমাণে খান। সবচেয়ে ভালো হল নানা খাবারে মিশিয়ে এই বীজ খেতে পারেন।