ললিপপ ব্যবহার করে ডাক্তারি পরীক্ষা

ললিপপ ব্যবহার করে ডাক্তারি পরীক্ষা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৯ জুলাই, ২০২৩

ডাক্তারখানায় নিয়ে যাওয়ার সময় বাচ্চাকে মিষ্টি ললিপপ দিয়ে ভোলাতে পারেন। কিন্তু আপনি কি ভাবতে পারেন ডাক্তারি পরীক্ষা নিরীক্ষা কষ্টকর না হয়ে এই মিষ্টি ললিপপের স্বাদ নেওয়ার মতো উপভোগ্য হতে পারে। ACS’ Analytical Chemistry – তে প্রকাশিত গবেষণায় গবেষকরা দেখিয়েছেন যে, একটি ললিপপ-ভিত্তিক লালা সংগ্রহের ব্যবস্থা, যা প্রাপ্তবয়স্কদের মুখে বা গলায় প্রাপ্ত ব্যাকটেরিয়া সংগ্রহ করে পারে এবং সেই পরীক্ষার নমুনা এক বছর পর্যন্ত স্থিতিশীল অবস্থায় থাকতে পারে। এই অধ্যয়নে অংশগ্রহণকারীরাও প্রচলিত নমুনা সংগ্রহ ব্যবস্থার চেয়ে ক্যান্ডি বেশি পছন্দ করেছেন।
স্ট্রেপ থ্রোট বা গলায় সংক্রমণ হল গলা ব্যথা, যা বিশেষত শিশুদের হয়। এই ধরনের রোগ নির্ণয়ের জন্য নমুনা সংগ্রহের জন্য সাধারণত গলা থেকে লালা সংগ্রহ করা হয়। লালার নমুনা নেওয়া হয় কারণ এতে, টেকনিশিয়ানরা রোগীর লালা বিশ্লেষণ করে পলিমারেজ চেইন রিঅ্যাকশন (qPCR) দেখেন। এই ধরণের নমুনা সরাসরি একজন রোগীর থেকে সংগ্রহ করা হয়, যে কৌশল আমরা COVID-19 মহামারী চলাকালীন প্রচুর ব্যবহার হতে দেখেছি। প্রয়োজনীয় লালা বেশ কিছুটা পরিমাণ সংগ্রহ করতে হয়, তাই কিছু বিজ্ঞানী ললিপপ চোষার সময় বেশ আনন্দদায়ক অভিজ্ঞতার মধ্যে দিয়ে রোগীকে নিয়ে গিয়ে অনেকটা লালা সংগ্রহ করার পদ্ধতি প্রয়োগ করতে চাইছেন।

পূর্বে, সানিত্তা থংপ্যাং, অ্যাশলে থেবার্গ, এরউইন বার্থিয়ার এবং সহকর্মীরা তাদের নিজস্ব ললিপপ সংগ্রহের যন্ত্র তৈরি করেছিলেন, যার নাম দিয়েছিলেন ক্যান্ডিকালেক্ট। এটা দেখতে ললিপপের মতো, ওপরের দিকে খোদাই করা একটি সর্পিল-আকৃতির খাঁজের সাথে চামচের মতো লাঠিযুক্ত। ওপরের এই চ্যাপ্টা প্রান্তটি আইসোমল্ট ক্যান্ডি দিয়ে আচ্ছাদিত, এই ললিপপ খাওয়ার সাথে সাথে লালা সহজেই খাঁজে জমা হতে থাকে। অতীতে গবেষণায়, গবেষকরা ল্যাব পরীক্ষায় দেখিয়েছেন যে এই যন্ত্রটি স্ট্রেপ থ্রোটের জন্য দায়ী ব্যাকটেরিয়া সংগ্রহ করতে সক্ষম। এখন, তারা অন্যান্য প্রাকৃতিক ব্যাকটেরিয়াকে টার্গেট করে দেখতে চেয়েছেন যে তাদের এই সিস্টেম অন্যান্য বাণিজ্যিকভাবে উপলব্ধ সিস্টেমের সাথে বাড়িতে লালার নমুনা সংগ্রহ করতে পারে কিনা। গবেষকরা নমুনা থেকে কিউপিসিআর ব্যবহার করে স্ট্রেপ্টোকক্কাস মিউটান এবং স্ট্যাফিলোকক্কাস অরিয়াস ব্যাকটেরিয়া পরিমাপ করেছেন। ক্যান্ডিকলেক্ট একশো শতাংশ সময়ে এই ব্যাকটেরিয়া সনাক্ত করতে পেরেছে। আর এই নমুনা এক বছর অবধি সংরক্ষিত রাখা গেছে।