লাখ টাকার শসা

লাখ টাকার শসা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২০ ফেব্রুয়ারী, ২০২২

এক কেজি শসার দাম ২১ হাজার টাকা। শুনতে অবাক লাগলেও এমনটাই সত্যি। এমনকি এগোত্রের কোনো কোনো শসার দাম কেজিতে আড়াই লক্ষ টাকারও বেশি। এই শসার নাম ‘সি কিউকাম্বার’। বাংলা করলে দাঁড়ায় সামুদ্রিক শসা। সমুদ্রের নীচে জন্মায় এই শসা। এটি আসলে একরকমের সামুদ্রিক জীব।

‘সি কিউকাম্বার’ একিনোডার্ম প্রজাতির জীব। আকারে অনেকটা টিউবের মতো। ঠিক শসার মতোই দেখতে। সেকারণেই নাম ‘সি কিউকাম্বার’। এর গা খুবই নরম- তুলতুলে। সমুদ্রের গভীরে বালিতে লুকিয়ে থাকা ছোটো ছোটো জীব এদের খাদ্য। এই জীবের বিষ্ঠায় নাইট্রোজেন, অ্যামোনিয়া, ক্যালসিয়াম ইত্যাদি প্রবাল প্রাচীরের খুবই উপযোগী। বস্তুত সমুদ্রের বাস্তুতন্ত্রে ‘সি কিউকাম্বার’ এর বিশেষ ভূমিকা রয়েছে। এই সামুদ্রিক শসা ক্যানসারের চিকিৎসা, তেল, ক্রিম, প্রসাধনী সামগ্রী বানাতে ব্যবহার করা হয়। তাছাড়াও দক্ষিন- পূর্ব এশিয়ার বেশ কিছু দেশে দামি রেসিপি তৈরি হয় এই জীবটি দিয়ে।

ভারত ও শ্রীলঙ্কার মাঝে মুন্নার খাঁড়িতে মূলত এই ‘সি কিউকাম্বার’ জন্মে থাকে। খাঁড়ি থেকে চোরাচালানও হয় এই সামুদ্রিক শসার। কেননা আন্তর্জাতিক বাজারে এই শসার চাহিদা বিপুল। গত চল্লিশ বছর ধরে সি কিউকাম্বারের দাম ক্রমাগতই বেড়েছে বিপুল হারে।