লাল গ্রহে হদিশ মিলল কেলাসিত সালফারের

Posted on ২৪ জুলাই, ২০২৪
লাল-গ্রহ

মঙ্গলের মাটিতে তল্লাশি চালাতে সেখানে কিউরিয়োসিটি রোভার পাঠিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নাসার কিউয়য়োসিটি মার্স রোভার অসাবধানতাবশত এক পাথরে ধাক্কা খেয়ে এক অদ্ভুত জিনিস আবিষ্কার করেছে। লাল গ্রহে এর আগে তা কখনও দেখা যায়নি- কিছু অদ্ভুত ‘ক্রিস্টাল’। তাই দেখে রীতিমতো উচ্ছ্বসিত নাসার বৈজ্ঞানিকমহল। ওই হলুদ ক্রিস্টাল আসলে সালফার। লাল মাটিতে হলদে রঙের বিশুদ্ধ সালফারের খোঁজ পেয়েছে এই যান। ৩০-শে মে, রোভারটি গেডিজ ভ্যালিসের পথে যাচ্ছিল। তখন যানটি দুর্ঘটনাক্রমে একটি ছোটো পাথরের উপর দিয়ে চলে যায়। ফাটল ধরে পাথরে। রোভারের ক্যামেরার মাধ্যমে বিজ্ঞানীরা পাথরের সদ্য উন্মোচিত অভ্যন্তরীণ অংশে অদ্ভুত হলুদ স্ফটিক চকচক করতে দেখে। সেই ছোট্টো পাথর নিয়ে কাজ করা রোভারের পক্ষে কঠিন ছিল। তাই রোবটটি কাছাকাছি অন্য একটি পাথরে ছিদ্র করে। দেখা যায় স্ফটিকগুলো খাঁটি সালফার দিয়ে তৈরি।
এর আগেও মঙ্গলে সালফার পাওয়া গেছে। তবে যৌগ আকারে, অন্যান্য উপাদানের সাথে মিলিত হয়ে সালফেট হিসেবে। এখনও পর্যন্ত, বিশুদ্ধ সালফার লাল গ্রহে কখনও পাওয়া যায়নি। বিজ্ঞানীরা অবশ্য সন্দেহ করেছিলেন যে মঙ্গল গ্রহে সালফার কোথাও না কোথাও মৌল হিসেবে থাকতে পারে। কিন্তু শিলার অভ্যন্তরে এটি পেয়ে অবাক হয়েছেন বিজ্ঞানীরা। রোভারটি অন্য কোনো পাথরে হলুদ স্ফটিকের উপস্থিতি নিশ্চিত করেনি। তবে বিজ্ঞানীরা আত্মবিশ্বাসী যে কাছাকাছি অঞ্চলের শিলাগুলোতেও আরও প্রচুর পরিমাণ সালফার রয়েছে। তাই ভবিষ্যতের অধ্যয়নের জন্য এই অঞ্চলটি বিজ্ঞানীদের আগ্রহের জায়গা। মঙ্গলের মাটিতে সালফার আবিষ্কার কতখানি দুর্লভ তা বোঝাতে বিজ্ঞানীরা বলেন, ওখানে সালফার আবিষ্কার অনেকটা মরুভূমির মধ্যে মরূদ্যানের সন্ধান পাওয়ার মতো। কারণ, সালফারের সন্ধান মানে সেখানে কোনও সময় জলেরও অস্তিত্ব ছিল। আর জল মানেই জীবন। ফলে লালগ্রহে তার সন্ধান সেখানে প্রাণ থাকারই ইঙ্গিত দিচ্ছে।