লেবু জাতীয় টক ফলের উৎস ছিল চীন- বলছেন বিজ্ঞানীরা

Posted on ৩ অক্টোবর, ২০২৩

সাইট্রাস ফল বা লেবু গোত্রীয় টক ফলের উৎস হয় চীনে- জিনগত তথ্য বিশ্লেষণ করে এমন প্রস্তাব করেন বিজ্ঞানীরা। লেবু জাতীয় বিভিন্ন প্রজাতির গাছের বন্য প্রজাতি বিশ্লেষণ করে জানা গেছে যে সাইট্রাস ফলের প্রথম প্রজাতিটি প্রায় ৮মিলিয়ন বছর আগে, এখন যাকে আমরা দক্ষিণ মধ্য চীন বলে থাকি, সেখানে উদ্ভূত হয়েছিল। প্রায় ২৫ মিলিয়ন বছর আগে যখন ভারতের টেকটোনিক প্লেট এশিয়ান প্লেটের সাথে ধাক্কা খেয়েছিল সেই সময় এই সাইট্রাস জাতীয় ফলের পূর্বের কিছু প্রজাতি প্রথম এসেছিল। আজ, বিভিন্ন রকমের টক লেবু জাতীয় ফল — কমলা, পাতিলেবু, বাতাবি লেবু বা মুসম্বি সহ বিভিন্ন প্রকারের টক ফল, ফলের দোকানের তাকে সাজানো থাকে। তবে তাদের প্রাচীনতম পূর্বপুরুষ কোথায় বিবর্তিত হয়েছিল তা স্পষ্ট নয়। পূর্ববর্তী গবেষণা থেকে জানা যায় যে উত্তর-পূর্ব অস্ট্রেলিয়া, দক্ষিণ চীন বা হিমালয়ের দক্ষিণ-পূর্ব পাদদেশের মতো জায়গায় এই ধরনের ফলের ফলন হত। লেবু গোত্রের বা সাইট্রাস ফলের উৎপত্তি চিহ্নিত করতে, চীনের উহানের হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের জু এবং সহকর্মীরা ৩১৪ টি সাইট্রাস এবং সাইট্রাস-সম্পর্কিত উদ্ভিদের জেনেটিক ব্লুপ্রিন্ট ব্যবহার করে একটি ফ্যামিলি ট্রি তৈরি করেন, যার মধ্যে ১৫টি সাইট্রাস প্রজাতি রয়েছে। গবেষকরা বন্য অঞ্চলে গিয়ে দেখার চেষ্টা করেন যে গাছগুলো সাধারণত কোথায় জন্মায়। তারা দেখেন যে প্রাচীনতম সাইট্রাস ফল – সি. ট্রাইফোলিয়াটা, দক্ষিণ মধ্য চীনে পাওয়া যায়, যার থেকে এটা স্পষ্ট যে অঞ্চল থেকেই এই লেবু জাতীয় ফলের উৎস। এই ফলের বিবর্তন অবশ্য সেখানে থেমে থাকেনি। পূর্ববর্তী গবেষণায় চিহ্নিত অঞ্চলেও কিছু প্রজাতির শিকড় রয়েছে যা বিজ্ঞানীরা অন্বেষণ করেছেন। পোমেলো বা বাতাবি লেবু জাতীয় ফল এবং লেবু জাতীয় কিছু টক ফল হিমালয়ের পাদদেশে দেখা গিয়েছিল এবং কিছু বন্য টক লেবু অস্ট্রেলিয়ায় বিবর্তিত হয়েছে। গবেষকদের মতে PH4 নামক একটি জিন প্রতিটি ফলের ভিতরে সাইট্রিক অ্যাসিডের পরিমাণের সাথে সংযুক্ত। PH4 জিনটির সাহায্যে কমলালেবু বা লেবু জাতীয় প্রতিটি ফলের ভিতরে একটা প্রোটন পাম্প চলে যা সাইট্রিক অ্যাসিড তৈরি করে। সাইট্রিক অ্যাসিড যত বেশি উৎপন্ন হয় ফলে টক স্বাদ তত বেশি পাওয়া যায়।