শার্পশুটার পোকার এক আশ্চর্য ক্ষমতা

শার্পশুটার পোকার এক আশ্চর্য ক্ষমতা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১২ জানুয়ারী, ২০২৪

শার্পশুটার নামক ক্ষুদ্র পোকা প্রতিদিন তাদের নিজের শরীরের ওজনের ৩০০ গুণ পর্যন্ত জলীয় রস পান করে। এরা গাছপালা থেকে জাইলেম রস শোষণ করে, যার ৯৯ শতাংশ জল আর তার সাথে স্বল্প-শক্তিযুক্ত পদার্থ থাকে। এই অতিরিক্ত তরল থেকে পরিত্রাণ পেতে পোকাগুলি ক্রমাগত প্রস্রাব করে। তাদের প্রস্রাবের পদ্ধতি বেশ আশ্চর্যজনক, একটা শার্পশুটার একটি নমনীয় অ্যাপেন্ডেজের উপরে প্রস্রাবের ফোঁটা তৈরি করে যাকে বলে অ্যানাল স্টাইলাস। স্টাইলাসটি একটি কব্জা বরাবর ঘোরে, তারপর প্রস্রাবের ফোঁটাটি উচ্চ গতিতে পোকার থেকে দূরে সরিয়ে দেয়।
নেচার কমিউনিকেশনে প্রকাশিত গবেষণায়, বিজ্ঞানীরা দেখেছেন যে, প্রস্রাবের ফোঁটাগুলি স্টাইলাসের তুলনায় ৪০ শতাংশ দ্রুত বাতাসের মধ্য দিয়ে চলে যেতে পারে। এটা অনেকটা যেন প্রজেক্টাইলের মতো যেটি তার লঞ্চিং ডিভাইসের চেয়ে দ্রুত উড়ে যায়, আর এই পদ্ধতিকে “সুপারপ্রোপলসন” বলা হয়। স্লো-মোশন ভিডিও এবং মাইক্রোস্কোপির মাধ্যমে, গবেষকরা দেখতে পেয়েছেন যে একটা শার্পশুটার ড্রপলেটকে সংকুচিত করতে তার স্টাইলাস ব্যবহার করে, পৃষ্ঠটান তৈরি করে যা সঠিক মুহুর্তে ফোঁটাটি মুক্ত করার জন্য শক্তি সঞ্চয় করে, যেমন একজন ডুবুরি জাম্পিং বোর্ডের ওপর লাফ দিয়ে অতিরিক্ত লিফট নেয়।
বিজ্ঞানীদের কাছে, পোকাটির এই ক্ষমতা বেশ আকর্ষণীয়, কারণ এই সুপারপ্রোপলসন ক্ষমতা অন্য কোনো প্রজাতিতে দেখা যায়নি। একমাত্র গবেষণাগারে বিজ্ঞানীরা এই পদ্ধতি যন্ত্রপাতিতে কাজে লাগিয়েছেন, কিন্তু প্রকৃতিতে লক্ষ বছর যাবত ক্ষুদ্র পোকার মধ্যে এই কৌশল রয়েছে। তবে পোকাটির কাছে, এই অদ্ভুত কৌশলটির আরও ব্যবহারিক সুবিধা রয়েছে। প্রস্রাবের স্রোত তৈরি করার পরিবর্তে ফোঁটা ফোঁটা প্রস্রাব করে, শার্পশুটাররা শক্তি সঞ্চয় করে- পেল্টিং পি আসলে বিকল্পের চেয়ে চার থেকে আট গুণ বেশি কার্যকরী, গবেষকরা খুঁজে পেয়েছেন। শার্পশুটারের স্টাইলাস কব্জা বরাবর ঘুরে ফোঁটাগুলিকে দূরে সরিয়ে দেয়, তাই পোকাটির পান করার জায়গা পরিষ্কার থাকে এবং প্রস্রাবের গন্ধে আকৃষ্ট হতে পারে এমন শিকারীরা একে শনাক্ত করতে পারে না। ইঞ্জিনিয়াররা শার্পশুটারদের এই কৌশল কাজে লাগাতে পারেন, পোকাটির ব্যবহৃত প্রক্রিয়াগুলি ইলেকট্রনিক যন্ত্রপাতি থেকে জল অপসারণের আরও ভাল উপায় হতে পারে, যেমন একটি স্মার্টওয়াচ স্পিকার ভাইব্রেশনের মাধ্যমে তরল বের করতে পারে। সুপারপ্রোপলসন এমন প্রযুক্তিগুলিকে অনুপ্রাণিত করতে পারে যা গগলস বা চশমার পৃষ্ঠগুলিকে কম্পিত করে ডিফগ বা জলীয় বাষ্পমুক্ত করতে পারে।