শিশুদের কাজ ভুল হওয়ার কারণ চিত্তবিক্ষেপ

শিশুদের কাজ ভুল হওয়ার কারণ চিত্তবিক্ষেপ

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৪ সেপ্টেম্বর, ২০২৪
শিশুদের ভুল

বাচ্চাকে শিখিয়ে পড়িয়ে তৈরি করে পাঠালাম, কিন্তু তাও ভুল করে ফেলল। কেন? বিজ্ঞানীরা জানাচ্ছেন বাচ্চাদের যেকোনো কাজের ওপর ফোকাস করা বেশ কঠিন, কারণ তারা এত বেশি তথ্য গ্রহণ করতে থাকে যা তাদের কাজ সম্পূর্ণ করতে সাহায্য করার বদলে কাজ আরও কঠিন করে তোলে। ওহিও স্টেট ইউনিভার্সিটির মনোবিজ্ঞানের অধ্যাপক ও গবেষণার সহ-লেখক ভ্লাদিমির স্লাউটস্কি সম্প্রতি সাইকোলজিক্যাল সায়েন্স জার্নালে তাদের গবেষণার ফলাফল প্রকাশ করেছেন। তারা জানিয়েছেন, শিশুরা একটা কাজ সম্পূর্ণ করার জন্য প্রয়োজনের চেয়ে বেশি তথ্য সংগ্রহ করতে থাকে। তারা জানে তাদের কী প্রয়োজন, তবুও তারা তথ্য সংগ্রহ করা থেকে নিজেদের আটকাতে পারে না। প্রাপ্তবয়স্করা যেমন তাদের কাজের ক্ষেত্রে অপ্রাসঙ্গিক জিনিস উপেক্ষা করতে পারে, শিশুরা তা পারেনা। তাদের মনোযোগ বিস্তৃত হয়ে ছড়িয়ে পড়ে, তাতে তারা কাজ সম্পূর্ণ করতে পারেনা। কাজ সম্পূর্ণ করার জন্য শিশুদের যদি কোনো ছোটো পুরস্কার দেওয়ার ব্যবস্থা থাকে, আর তারা এও জানে কীভাবে মনোযোগ দিয়ে কাজ করতে হবে, তাও তারা অতিরিক্ত তথ্য অন্বেষণে ব্যস্ত হয়ে পড়ে।
৪-৬ বছরের শিশু ও প্রাপ্তবয়স্কদের নিয়ে এই গবেষণা করা হয়েছে। তাদের দুধরনের পাখির মতো প্রাণীদের শরীরের নানা অঙ্গ – ডানা, পালক, ল্যাজ, শিং দেখানো হয়েছে। দু দলকেই স্পষ্টভাবে বলা হয়েছিল, প্রাণীদুটোর ল্যাজ একদম আলাদা। প্রাণী দুটোর শরীরের সব অংশ ঢেকে দিয়ে, তারপর ঢাকা সরিয়ে প্রাণীদুটো শনাক্ত করতে দেওয়া হয়েছিল। প্রাপ্তবয়স্করা সহজেই একাজ করতে পেরেছিল। শিশুরা ল্যাজ দেখা সত্ত্বেও শরীরের অন্য সব অংশের ঢাকা সরিয়ে দেখছিল।
এই যে নানা অংশ সরিয়ে শিশুরা দেখছিল তা তাদের কৌতূহলজনিত কারণ নাও হতে পারে। শিশুদের ওয়ার্কিং মেমরি পূর্ণ বিকশিত নয়। ওয়ার্কিং মেমরি হল সীমিত ক্ষমতা সহ একটা জ্ঞানীয় সিস্টেম যা অস্থায়ীভাবে তথ্য ধারণ করতে পারে। যুক্তি, সিদ্ধান্ত গ্রহণ এবং আচরণের নির্দেশনার জন্য ওয়ার্কিং মেমরি গুরুত্বপূর্ণ। পরীক্ষা থেকে গবেষকদের ধারণা শিশুদের ওয়ার্কিং মেমরি বেশিক্ষণ তথ্য ধারণ করতে পারেনা, অন্তত প্রাপ্তবয়স্কদের মতো নয়। শিশুরা জানে যে ল্যাজটাই আলাদা হবে, কিন্তু পাছে ভুল হয় তাই তারা সব কটা বোতাম টিপে সমস্ত অঙ্গগুলো দেখতে থাকে। বাচ্চাদের ওয়ার্কিং মেমরি পূর্ণতাপ্রাপ্তির সাথে সাথে দীর্ঘ সময়ের জন্য তথ্য ধরে রাখার ক্ষেত্রে তারা আরও আত্মবিশ্বাসী বোধ করবে। তবে তিনি বলেন, ভবিষ্যতে আরও গবেষণা এই বিষয় সম্বন্ধে ধারণা সুদৃঢ় করবে।