শিশুদের চোখের ধরন থেকে অটিজম আছে কিনা বোঝা সম্ভব

শিশুদের চোখের ধরন থেকে অটিজম আছে কিনা বোঝা সম্ভব

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২১ ডিসেম্বর, ২০২৩

জামা নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত গবেষণা অনুসারে ডিপ লার্নিং AI মডেল অটিজম স্ক্রীন করতে এবং অটিস্টিক অবস্থার তীব্রতা পরীক্ষা করার জন্য ব্যবহার করা যেতে পারে, এর জন্য প্রয়োজন মানুষের রেটিনার একটি ফটো৷ পূর্ববর্তী গবেষণা পরিবর্তিত মস্তিষ্কের কাঠামোর সাথে রেটিনাল স্নায়ুর পরিবর্তন এবং তার সাথে অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার (ASD) -কে যুক্ত করেছে। এই প্রমাণগুলি নির্দেশ করে যে চোখ কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের আন্তঃসংযোগের মাধ্যমে প্রকৃতই মস্তিষ্কের একটি জানালা।
গবেষকরা জানিয়েছেন, ASD আক্রান্ত কিশোর- কিশোরীদের স্ট্রাকচারাল রেটিনাল পরিবর্তন রয়েছে যা সম্ভাব্যভাবে মস্তিষ্কের পরিবর্তনগুলিকে প্রতিফলিত করে, যার মধ্যে ভ্রূণ এবং শারীরবৃত্তীয় সংযোগের মাধ্যমে চাক্ষুষ পথের অস্বাভাবিকতা রয়েছে। ডিপ লার্নিং অ্যালগরিদম রেটিনাল ফটোগ্রাফ ব্যবহার করে ASD এবং উপসর্গের তীব্রতার জন্য উদ্দেশ্যমূলক স্ক্রীনিংয়ে সহায়তা করতে পারে কিনা তা অজানা। এই গবেষণায়, কোরিয়া প্রজাতন্ত্রের ইয়নসেই ইউনিভার্সিটি কলেজ অফ মেডিসিনের একটি দল দেখতে চেয়েছিল যে AI রেটিনাল প্যাটার্নগুলিতে এএসডি সনাক্ত করতে পারে কিনা। প্রথমত, মডেলটিকে এমন চিত্রগুলির উপর প্রশিক্ষণ দেওয়া হয়েছিল যেখানে AI-কে বলা হয়েছিল যে ব্যক্তিটির অটিজম আছে কিনা। তারপরে, AI-কে ৯৫৮ জন শিশু এবং কিশোর-কিশোরীর রেটিনা বিশ্লেষণ করতে বলা হয়েছিল যাদের সামগ্রিকভাবে ৭.৮ বছর বয়স ছিল, যাদের অর্ধেক অটিজম রোগে আক্রান্ত হয়েছিল। এটি যাদের অটিজম ছিল এবং যাদের হয়নি তাদের নিখুঁতভাবে শনাক্ত করতে পেরেছিল। গবেষকরা ৪ থেকে ১৮ বছর বয়সী শিশু এবং কিশোর-কিশোরীদের প্রশিক্ষণের ডেটা সীমিত করেছিলেন, কিন্তু তারা মনে করেন যে এটি ছোটো বাচ্চাদের ক্ষেত্রেও কাজ করতে পারে, তবে তা নিয়ে ভবিষ্যতে গবেষণা করা হবে।
গত বছর প্রকাশিত একটি গবেষণায়, গবেষকরা আলোর প্রতি রেটিনার প্রতিক্রিয়াকে অ্যাটেনশন ডেফিসিট হাইপারঅ্যাকটিভিটি ডিসঅর্ডার (ADHD) এবং ASD-এর ক্ষেত্রে লিঙ্ক করতে সক্ষম হয়েছেন, কীভাবে চোখ একজন ব্যক্তির মস্তিষ্কের কার্যকলাপে এক ধরনের আয়না হিসেবে কাজ করতে পারে তার আরেকটি উদাহরণ। আট বছর বয়সীদের মধ্যে ৩৬ জনের মধ্যে একজনকে অটিস্টিক বলে মনে করা হয়। যত তাড়াতাড়ি সম্ভব এই রোগ নির্ণয়ের বিষয়ে সচেতন হওয়া তরুণদের নিজেদের বোঝার এবং বিশ্বে তাদের পথ তৈরিতে একটি বিশাল পার্থক্য আনতে পারে। এই গবেষণার ফলাফল পরামর্শ দেয় যে রেটিনাল ফটোগ্রাফগুলি অটিজম এবং সম্ভবত লক্ষণের তীব্রতার জন্য একটি উদ্দেশ্যমূলক পদ্ধতির জন্য একটি কার্যকর প্রণালী হিসাবে কাজ করতে পারে।