শিশু জন্মের পূর্বে যা শোনে তা মস্তিষ্ক গঠনে সাহায্য করে

শিশু জন্মের পূর্বে যা শোনে তা মস্তিষ্ক গঠনে সাহায্য করে

বাছাই করা খবর- ২০২৩
Posted on ৩০ ডিসেম্বর, ২০২৩

জন্মের আগে শিশু মাতৃগর্ভে যে আনন্দময় শান্তিপূর্ণ মাসগুলি কাটায় সেই সময়ে তাদের ভাষা শেখার শুরু। একটি নতুন গবেষণা অনুসারে গর্ভে থাকা সময় নবজাতকদের শোনা এবং কথা বলার দক্ষতা অর্জন করতে সক্ষম করে। ইতালির পাডুয়া বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের নেতৃত্বে গবেষকদের একটি দল যখন নবজাতক শিশুরা কথার সংস্পর্শে আসে তখন তাদের মস্তিষ্কের ধরণে নির্দিষ্ট পরিবর্তনগুলি পর্যবেক্ষণ করেছে। তারা বলছেন, যে শিশুর মস্তিষ্ক ইতিমধ্যেই তাদের মায়ের ভাষার সাথে, ভাষার প্রাথমিক ছন্দের সাথে মিলিত হয়েছে।
গবেষকরা তাদের প্রকাশিত গবেষণাপত্রে লেখেন, গবেষণার ফলাফলগুলি জোরালো প্রমাণ দেয় যে ভাষার অভিজ্ঞতা শিশুর মস্তিষ্কের কার্যকরী সংগঠনকে জন্মের আগেই আকার দেয়। ফরাসি-ভাষী মায়েদের এক থেকে পাঁচ দিন বয়সী ৩৩ জন নবজাতক নিয়ে গবেষণা করা হয়েছিল। শিশুদের গোল্ডিলকস এবং থ্রি বিয়ার গল্পের অডিও ফরাসী, ইংরেজি এবং স্প্যানিশ ভাষায় বাজানো হয়েছিল। ইলেক্ট্রোডের সাথে লাগানো ক্যাপগুলির মাধ্যমে, গবেষকরা দেখেন যখন ফরাসি অডিওটি চালানো হয়েছিল তখন আরও দীর্ঘ টেম্পোরাল সম্পর্ক স্থাপিত হয়েছিল। যা আমাদের মস্তিষ্কের তরঙ্গ যেভাবে কথা উপলব্ধি করে এবং প্রক্রিয়া করে তার সাথে যুক্ত। গবেষকরা জানিয়েছেন যে এটা জানা ছিল যে গর্ভাবস্থার প্রায় সাত মাস পরে বাহ্যিক শব্দ শোনা যায়, এই গবেষণা থেকে বোঝ যায় যে জন্মের ঠিক পরে, গর্ভে থাকাকালীন শিশু যে ভাষা শুনেছে তা চিনতে এবং শোষণ করতে সক্ষম হয়েছে।
এছাড়াও, দলটি খুঁজে পেয়েছে যে ফরাসি ভাষার ক্ষেত্রে সক্রিয়, এই মস্তিষ্কের দোলনগুলি, একটি নির্দিষ্ট কম্পাঙ্কে কথা বলার প্রাকৃতিক ছন্দের সাথে যুক্ত। গবেষকরা বলেন, বয়স মাত্র কয়েক দিন হলেও কীভাবে কথা বলতে হয় আমরা তা শিখতে শুরু করতে প্রস্তুত থাকি। এমনকি নবজাতকের মস্তিষ্ক কথা এবং ভাষার দক্ষ প্রক্রিয়াকরণের জন্য একটি সর্বোত্তম অবস্থায় থাকতে পারে, যা মানব শিশুদের ভাষা শেখার ক্ষমতাকে জোরালো করে।
গবেষকরা জানিয়েছেন মা যে ভাষায় কথা বলে তার সাথে তারা আবদ্ধ থাকতে বলছেন না, শিশুরা তাদের জন্মের ভাষার থেকে ভিন্ন ভাষা শিখতে পুরোপুরি সক্ষম। কিন্তু এটি প্রমাণ দেখায় যে শিক্ষা জন্মের আগে শুরু হয়। গবেষকরা পরামর্শ দেন যে কিভাবে অন্যান্য ধরনের অডিও নবজাতকের মস্তিষ্ককে প্রভাবিত করতে পারে তা দেখা পরবর্তী পদক্ষেপ হতে পারে। ইতিমধ্যে এই প্রমাণ রয়েছে যে শিশু জন্মের আগে গর্ভে যে সঙ্গীত শোনে তা চিনতে সক্ষম। গবেষণাটি সায়েন্স অ্যাডভান্সে প্রকাশিত হয়েছে।