শুধুই মেয়ে কচ্ছপ জন্মাচ্ছে ফ্লোরিডায়!

শুধুই মেয়ে কচ্ছপ জন্মাচ্ছে ফ্লোরিডায়!

বিজ্ঞানভাষ সংবাদদাতা।
Posted on ৬ আগষ্ট, ২০২২

পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধিতে বরফ গলে বাড়ছে সমুদ্রের জলস্তর। এর প্রভাব পড়ছে জীববৈচিত্র্যেও। সম্প্রতি এরই এক নতুন প্রভাবের কথা প্রকাশ্যে এল। তাপমাত্রার বৃদ্ধিতেই ফ্লোরিডার সমুদ্রসৈকতে ডিম ফুটে জন্ম নেওয়া কচ্ছপদের মধ্যে বেড়ে চলেছে মেয়ের সংখ্যা!
প্রাণীবিজ্ঞানীদের গবেষণা জানিয়েছে, পরিবেশ দূষণ এবং জলবায়ু পরিবর্তনের ফলে প্রভাব পড়ছে কচ্ছপদের লিঙ্গসাম্যে। সম্প্রতি ফ্লোরিডায় চলা তাপপ্রবাহের ফলে সৈকতের বালি এতটাই গ্ররম হয়ে গেছে, যে, সেখানে ডিম ফুটে জন্মানো কচ্ছপগুলির মধ্যে প্রায় সবকটিই মেয়ে।
ফ্লোরিডার কচ্ছপ হাসপাতালের ম্যানেজার বেট জার্কেলবাখ জানিয়েছেন, গত চার বছর ধরেই রেকর্ড গরম পড়ছে ফ্লোরিডায়। সেসব বিজ্ঞানীরা সামুদ্রিক কচ্ছপ নিয়ে গবেষণা করেন, তাঁরা ডিম থেকে ফোটা কোনও পুরুষ কচ্ছপ খুঁজে পাননি। যা পাওয়া গেছে, সবগুলোই মহিলা কচ্ছপ।’ তিনি আরও জানিয়েছেন, অস্ট্রেলিয়ার একটি সমীক্ষায় উঠে এসেছে একই তথ্য। ওই সমীক্ষায় দেখা গেছে, ডিম ফুটে জন্মানো কচ্ছপের মধ্যে ৯৯ শতাংশই মেয়ে!
ন্যাশনাল ওশেনোগ্রাফিক অ্যাটমোসস্ফিয়ারিক অ্যাসোসিয়েশন জানিয়েছে, অন্যান্য প্রাণীদের মতো কচ্ছপ এবং অ্যালিগেটরদের নিষেকের সময় লিঙ্গ নির্ধারিত হয়ে যায় না। বরং যে বালিতে তারা ডিম পাড়ে, সেই বালির তাপমাত্রার উপর নির্ভর করে ভ্রূণের লিঙ্গ কী হবে। যদি পরিবেশের তাপমাত্রা ২৭.৭ ডিগ্রি সেলসিয়াসের কম হয়, তাহলে ডিম ফুটে বেরোবে পুরুষ কচ্ছপ। আর তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে জন্ম নেবে মহিলা কচ্ছপ, জানিয়েছে সংস্থাটি।