শেষ পর্যায়ের অ্যান্টিবায়োটিক কীভাবে কাজ করে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১২ নভেম্বর, ২০২২

যখন অন্য কোনও ওষুধই আর কাজ করে না, তখন শেষ ভরসা হিসেবে চিকিৎসকরা পলিমিক্সিন নামের অ্যান্টিবায়োটিকের নিদান দেন। সেই কারনেই এই ওষুধকে লাস্ট-রিসর্ট অ্যান্টিবায়োটিক বলা হয়।
কিন্তু অন্য সব ওষুধ যখন ব্যর্থ, তখন কোন জাদুতে পলিমিক্সিন কাজ করে? নেচার পত্রিকায় সম্প্রতি এই ওষুধের কার্যকলাপের বিবরণ প্রকাশ করলেন গবেষকরা। পলিমিক্সিন নাকি ব্যাকটেরিয়ার কোষপর্দাকে ক্রিস্টাল করে দেয়। সেই মৌচাকের মতো আকৃতির ক্রিস্টাল অণুজীবের ফ্যাটনির্মিত মোটা কোষপ্রাচীরকে পাতলা করে দেয় একেবারেই। তারপর সেই হাল্কাফুল্কা কোষপ্রাচীর ভেঙে পড়লে ব্যাকটেরিয়ার মৃত্যু ঘটে।
সুইজারল্যান্ডের বাসেল বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী সেবাস্তিয়ান হিলার বলছেন, এই আবিষ্কার একেবারেই অপ্রত্যাশিত।
১৯৪০ সালের পর কোলিস্টিনের মতো পলিমিক্সিন অ্যান্টিবায়োটিকের আবিষ্কার হয়েছিল। বেশিরভাগ ওষুধের বিরুদ্ধে যেসব ব্যাকটেরিয়া প্রতিরোধ গড়ে তুলেছে, তাদের নিকেশ করতে এই অ্যান্টিবায়োটিক একেবারে শেষ পর্যায়ে এসে প্রয়োগ করা হত। গবেষকদের কাছে সামান্য আন্দাজ যদিও ইতিমধ্যেই ছিল যে পলিমিক্সিন হয়তো ব্যাকটেরিয়ার কোষপর্দায় আক্রমণ করে থাকে। কিন্তু নতুন হাই-রেজলিউশান অণুবীক্ষণ যন্ত্রে প্রথমবার ধরা পড়ল ঠিক কীভাবে এই ঘটনাটা ঘটে।