সবচেয়ে দূরের ছায়াপথ? এটাই?

সবচেয়ে দূরের ছায়াপথ? এটাই?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৪ ডিসেম্বর, ২০২২

এতদিন আবিষ্কৃত হয়েছে বহু ছায়াপথ। এবার দূরতম ছায়াপথের খোঁজ পেলেন আন্তর্জাতিক মহাকাশবিজ্ঞানীদের একটা দল। সৌজন্যে সেই আশ্চর্য যন্ত্র – জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। বলা হচ্ছে এটা নাকি সবচেয়ে প্রাচীন ছায়াপথও বটে।
টেলিস্কোপে ধরা পড়েছে যে আলো, সেটা আজকের নয়। ১৩.৪ বিলিয়ন বছরের পুরনো। অর্থাৎ, বিগ ব্যাং ঘটার ৪০০ মিলিয়ন বছরের (যেটা মহাজাগতিক হিসেবে কম) মধ্যে এই ছায়াপথের অস্তিত্ব ছিল। তখন মহাবিশ্বের বয়স ছিল এখনকার বয়সের মাত্র ২%।
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সান্টা ক্রুজ ক্যাম্পাসের অ্যাস্ট্রোফিজিক্সের অধ্যাপক ব্র্যান্ট রবার্টসন বলছেন, অনেক দূরের আকাশের প্রাচীন এক ছায়াপথের সন্ধান আমরা পেয়েছি। এবং উন্নতমানের জেমস ওয়েব টেলিস্কোপের মাধ্যমে নিশ্চিত করা গেছে ঠিক ঐ ছায়াপথ ঐ দূরত্বেই রয়েছে।
কীভাবে পৃথিবী থেকে অন্য ছায়াপথের দূরত্ব মাপে মহাকাশ-গবেষকরা? রেড শিফট বা লালবিচ্যুতি। মহাবিশ্ব যেহেতু ক্রমশ প্রসারিত হচ্ছে তাই দূরের বস্তুগুলো আসলেই আরও দূরে চলে যাচ্ছে। ফলে ওইসব বস্তু থেকে নির্গত আলোও এতখানি দূরত্ব অতিক্রম করছে। এবার ডপলার এফেক্টের জন্যে আলোর সবকটা রঙের মধ্যে কেবল লালাভ তরঙ্গগুলোই ধরা পড়ছে। ফটোমেট্রিক উপায়ে এই রেডশিফটের পরিমাপ জানা যেতে পারে অনেকগুলো ফিলটার ব্যবহার করে তোলা একাধিক ছবি থেকে। কিন্তু একমাত্র স্পেক্ট্রোস্কোপির মাধ্যমেই সঠিক দূরত্ব নির্ণয় করা যাবে।
নতুন গবেষণায় সেইসব গ্যালাক্সির উপর জোর দেওয়া হচ্ছিল যাদের রেডশিফটের মান ১০-এর বেশি। দুটো ছায়াপথ হাবেল টেলিস্কোপ থেকে শনাক্ত করা হয়েছিল যাদের লালবিচ্যুতির মান ১০.৩৮ ও ১১.৫৮। কিন্তু নতুন আবিষ্কৃত এই দূরতম গ্যালাক্সির রেডশিফট সর্বাধিক, ১৩.২।