সবচেয়ে পুরনো বাদুড়ের কঙ্কাল উদ্ধার

সবচেয়ে পুরনো বাদুড়ের কঙ্কাল উদ্ধার

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৯ জুন, ২০২৩

মার্কিন যুক্তরাষ্ট্রের ভায়োমিং প্রদেশের পশ্চিম থেকে দুটো বাদুড়ের কঙ্কালের জীবাশ্ম উদ্ধার হল সম্প্রতি। গবেষকদের তরফ থেকে দুটো দাবি করা হয়েছে। এই প্রজাতির বাদুড়ের সন্ধান আগে পাওয়া যায়নি। নয়া আবিষ্কৃত এই বাদুড়ের কঙ্কালই রেকর্ড অনুযায়ী সবচেয়ে প্রাচীন। শোরগোল পড়ে গেছে প্রত্নতাত্ত্বিক মহলে।
সাধারণত প্রাচীন প্রাণীর জীবাশ্ম এত পরিপাটি হয় না। এদিকওদিক ছড়িয়ে ছিটিয়ে পাওয়া যায়। কিন্তু এক্ষেত্রে তেমনটা হয়নি। ইকারোনিক্টেরিস গানেলি-র সম্পূর্ণ জীবাশ্ম উদ্ধার করা সম্ভব হল। আজ থেকে মোটামুটি ৫২.৫ মিলিয়ন বছর আগে এই বাদুড়ের জীবাশ্ম গঠিত হয়েছিল চুনাপাথরের উপর। গত ১২ই এপ্রিল ‘প্লস ওয়ান’ পত্রিকায় জীবাশ্মবিদ টিম রিয়েটবার্জেন ও তাঁর সহকর্মীরা গবেষণাপত্র প্রকাশ করেছেন।
ইকারোনিক্টেরিস প্রজাতির আরেকটা বাদুড়ের জীবাশ্ম ওই একই স্থান থেকে উদ্ধার করা হয়েছে। প্রথম জীবাশ্মের ঠিক ৪০ সেন্টিমিটার উপরে। চুনাপাথর দিয়ে তৈরি এই গোটা অঞ্চলটা বিভিন্ন প্রাগৈতিহাসিক প্রাণীর জীবাশ্মে পরিপূর্ণ। গ্রিন রিভার ফরমেশান বলে ডাকা হয় এই এলাকাকে।
যদিও নেদারল্যান্ডের লিডেনে অবস্থিত ন্যাচারালিস বায়োডাইভারসিটি সেন্টারের গবেষক রিয়েটবার্জেন বলছেন, ইকারোনিক্টেরিস গানেলি ওই গোত্রের বাদুড়দের খুদে সংস্করণ ছিল। ডানার হাড়ের মাপজোক আর সম্ভাব্য ওজন বিচার করেই এই সিদ্ধান্তে উনি এসেছেন।