সবচেয়ে প্রচলিত ব্যাথানাশক ওষুধের ব্যবহারে অন্য বিপদ

সবচেয়ে প্রচলিত ব্যাথানাশক ওষুধের ব্যবহারে অন্য বিপদ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৫ নভেম্বর, ২০২২

অ্যাসিটামিনোফেন বললেই অনেকের কাছেই নতুন শোনাবে। কিন্তু এই ওষুধই প্যারাসিটামল নামে দেদারে বিকোয় পৃথিবীর প্রায় প্রত্যেকটা দেশেই। ব্র্যান্ডের নাম কেবল পাল্টে যায়। অল্প জ্বর, গায়েহাতে ব্যাথা, মাথা ধরা ছোটোখাটো অনেক শারীরিক অসুবিধের জন্যেই এই ওষুধের শরণাপন্ন হয় আমজনতা। কিন্তু নতুন গবেষণা বলছে, মানুষের চারিত্রিক বৈশিষ্ট্য পাল্টে দিতে পারে এই প্যারাসিটামল, বা ভালো নামে অ্যাসিটামিনোফেন।
ওহিও স্টেট ইউনিভার্সিটির স্নায়ুবিজ্ঞানী বাল্ডুইন ওয়ে ও তাঁর সহকর্মীরা সম্প্রতি ‘সোশ্যাল কগনিটিভ অ্যান্ড অ্যাফেক্টিভ নিউরোসায়েন্স’ নামের পত্রিকায় একটা গবেষণাপত্র প্রকাশ করেছেন। তাঁদের দাবী, ঝুঁকিপূর্ণ কাজকর্মের ক্ষেত্রে মানুষের আবেগ অনেক কমিয়ে দেয় এই ওষুধের ব্যবহার। ফলে যেসব ক্ষেত্রে ভয় পাওয়াটাই স্বাভাবিক সেখানে তারা মোটেই ভয়ের আবেগ তৈরি করতে পারে না। ঝুঁকি নেওয়ার প্রবনতাও বেড়ে যায়।
প্রোফেসর বাল্ডুইন বলছেন, অ্যামেরিকার ২৫% মানুষ প্রত্যেক সপ্তাহে প্যারাসিটামল খেয়ে থাকেন। তাদের ঝুঁকি সম্পর্কে ধারণা চেতনা কমে যাচ্ছে আর অবাঞ্ছিত বিপদের সংখ্যা বাড়ছে। এটা সমাজের জন্যে মোটেই ভালো নয়, কুপ্রভাব পড়ছে।
শুধু এটা নয়। অ্যাসিটামিনোফেনের শারীরিক প্রভাব আরও সুদূরপ্রসারী। খারাপ লাগায় মানুষের আচরণ পাল্টে যাচ্ছে। সহমর্মিতার মতো স্বভাবেও টান পড়ছে। এমনকি বোধবুদ্ধির ক্ষমতাও নাকি ভোঁতা হয়ে যাচ্ছে, এমনটাই দাবী গবেষকদের।