সবুজ অঞ্চলে বসবাসকারী ব্যক্তিদের কোশীয় স্তরে বয়স বৃদ্ধি কম হয়

সবুজ অঞ্চলে বসবাসকারী ব্যক্তিদের কোশীয় স্তরে বয়স বৃদ্ধি কম হয়

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৫ ডিসেম্বর, ২০২৩

প্রকৃতির মাঝে বসবাস করা আমাদের শরীরের জন্য বিস্ময়করভাবে কাজ করে, মানসিক স্বাস্থ্য উন্নত করে, হার্টকে ভালো রাখে এবং শক্তিশালী করে আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে। সবুজের মাঝে থাকার উপকারিতা এত বেশি যে কিছু ডাক্তার আক্ষরিক অর্থে প্রকৃতিকে চিকিত্সা হিসাবে নির্ধারণ করছেন। এমনটাই জানা গেছে সায়েন্স অফ দ্য টোটাল এনভায়রনমেন্টে প্রকাশিত এই নিবন্ধে। নতুন গবেষণায় আরও জানা গেছে যে প্রকৃতি দ্বারা বেষ্টিত এলাকায় বসবাসকারী ব্যক্তিদের জৈবিক বয়স কম থাকে।
উত্তর ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির সামাজিক পরিবেশবিদ অ্যারন হিপ বলেছেন এই গবেষণাটি সবুজ দ্বারা বেষ্টিত এলাকায় বসবাস করার ফলে কোশীয় স্তরে উপকারী প্রভাব পরিমাপ করা এবং পরিবেশগত কারণে ক্ষতি থেকে রক্ষা করতে কতটা সাহায্য করতে পারে তা নির্ধারণের একটি প্রয়াস ছিল। গবেষকরা ৭৮২৭ জন ব্যক্তি এবং তাদের বাড়ির পরিবেশ পরীক্ষা করে দেখেছেন যে যারা পার্ক, বাগান, বা গাছপালা দিয়ে পরিবেষ্টিত এলাকায় বসবাস করেন তাদের ক্রোমোজোমে অবস্থিত টেলোমেয়ারসের আকার দীর্ঘ হয় এবং এই টেলোমেয়ারস ডিএনএ সিকোয়েন্সের একটি অঞ্চল যা মানুষের দীর্ঘায়ুর সাথে সম্পর্কিত। গবেষকদের মতে এটি জাতি, অর্থনৈতিক অবস্থা নির্বিশেষে সত্য। আমাদের ৪৬টি ক্রোমোজোমের প্রতিটির প্রান্তে পাওয়া ডিএনএর অংশের পুনরাবৃত্ত করা অংশটিকে টেলোমেয়ার বলে, যা জিনগত অণুকে উন্মোচিত হতে বাধা দেয়।
এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের বিশ্লেষক স্কট ওগলেট্রি ব্যাখ্যা করেন যে প্রতিবার যখন একটি কোশ বিভাজিত হয় তখন তাদের ভিতরের টেলোমেয়ারগুলো ছোটো হয়ে যায়। যতক্ষণ না কোশটি তার জেনেটিক উপাদানকে আর বিভক্ত করতে পারে না টেলোমেয়ারগুলো ছোটো হতে থাকে আর পরিশেষে কোশটির মৃত্যু হয়। ফলত টেলোমেয়ার জৈবিক বয়স চিহ্নিতকারী হিসেবে গুরুত্বপূর্ণ এবং জানতে সাহায্য করে যে আমাদের কোশগুলো কতটা জীর্ণ। গবেষণা প্রমাণ করে যে আমরা কোথায় থাকি, আমরা কীসের সংস্পর্শে আসি, আমরা কতটা ব্যায়াম করি, আমরা কী খাই, এগুলোর প্রত্যেকটি টেলোমেয়ারকে জীর্ণ করে তোলে এবং আমাদের বার্ধক্য প্রক্রিয়ার গতিকে প্রভাবিত করতে পারে। আকারে লম্বা একটি টেলোমেয়ার মানে সেই টেলোমেয়ার তরুণ এবং সেটি আরো সুরক্ষাদায়ক, সহায়ক টেলোমেয়ার। এটি সেই কোশকে বার্ধক্য প্রক্রিয়া থেকে রক্ষা করছে। তাছাড়াও বিভিন্ন কারণ- যেমন স্ট্রেসের ফলে আমাদের ক্রোমোজোমের টেলোমেয়ার অংশ দ্রুত জীর্ণ হয়।
সবুজ গাছপালা বহুদিন ধরেই মানসিক চাপ কমানোর জন্য সুপরিচিত। তাপ প্রবাহের সময় গাছপালা আমাদের চারপাশকে বেশ কয়েক ডিগ্রি পর্যন্ত শীতল রাখতে সাহায্য করে। তাছাড়াও গাছপালা বায়ু ও শব্দ দূষণ কমায়। চারিদিকে সবুজের সমারোহ শারীরিক কার্যকলাপ, সামাজিক মিথস্ক্রিয়াকে উৎসাহিত করে এবং অপরাধের ঝুঁকি কম করে। আমরা জানি যে আমাদের মন এবং দেহ প্রাকৃতিক জগতের উপর অভ্যন্তরীণভাবে অনেকটা নির্ভরশীল, কিন্তু আমরা ধীরে ধীরে প্রকৃতি থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছি। এই বিচ্ছিন্নতা সম্ভবত আমাদের চারপাশের প্রাকৃতিক জগতের অবনতির কারণ, আমরা আমাদের চারপাশের পরিবেশ কেমন হওয়া উচিত সে সম্পর্কে সচেতনতা হারিয়ে ফেলেছি এবং এটি বেসলাইন সিন্ড্রোম স্থানান্তরিত হওয়ার ঘটনার সাথে সম্পর্কিত একটি পরিস্থিতি। ওগলেট্রি এবং সহকর্মীরা গণনা করেছেন যে অ্যাট্রিশনের গড় হার বিবেচনা করে, সবুজায়ন একজন ব্যক্তির জৈবিক বয়স ২.২ থেকে ২.৬ বছর কমাতে পারে। কিন্তু আমাদের মনে রাখতে হবে যে প্রকৃতির শক্তিশালী ক্ষমতা শুধুমাত্র একটি বিন্দু পর্যন্ত কাজ করে।