সমুদ্রের নীচে সোনালি রঙের ডিম

Posted on ৪ সেপ্টেম্বর, ২০২৪

আলাস্কার উপকূলে সমুদ্রের পৃষ্ঠ থেকে প্রায় ৩৩০০ মিটার নীচে, যেখানে সূর্যের উষ্ণ আলো কখনই প্রবেশ করে না, সেখানে আমেরিকার ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের (এনওএএ) একটি জলযান সোনালি রঙের অচেনা একটি ডিম্বাকার বস্তু দেখা পেয়েছে। গত বছর একটি অভিযানের সময় বস্তুটিকে সমুদ্রের নীচের একটি পাথরকে শক্ত করে আঁকড়ে থাকতে দেখা গিয়েছিল। গোলাকার বস্তুটির ব্যাস প্রায় ১০ সেন্টিমিটার এবং তার এক পাশে একটি গর্ত মতো ছিল৷ এই রহস্যময় গর্তটি আসলে কী হতে পারে তা বিজ্ঞানীদের কাছে সম্পূর্ণরূপে পরিষ্কার ছিল না। গবেষকদের প্রাথমিক অনুমান বস্তুটি কোনো প্রাণীর ডিমের আবরণ হতে পারে- হয়তো বা একটি মৃত স্পঞ্জ অথবা একটি প্রবাল। দ্য গার্ডিয়ানে বিজ্ঞানীরা ঘটনাটি রিপোর্ট করেছেন। বিজ্ঞানীদের অনুমান বস্তুটি যাই হোক না কেন সোনালী আবরণ থেকে কোনো বড়ো কিছু বাইরে বেরিয়ে এসেছে। গোলাকার বস্তুটির টেক্সচার দেখে মনে হয়েছে বস্তুটি মাংসল তবে এর কোনও সুস্পষ্ট শারীরিক গঠন নেই। এর মধ্যেকার গর্তটি দেখে মনে হয়েছে এর ভিতর থেকে কোনো কিছু বেরিয়ে এসেছে। তবে ইউনিভার্সিটি অফ প্লাইমাউথের পরিবেশবিদ কেরি হাওয়েল বলেন তার কাছে বস্তুটি কোনো প্রাণীর ডিম বলে মনে হয়নি। কারণ বস্তুটি বেশ বড়ো। এটি কোনও ছোটো মাছের ডিম হতে পারে না। একটি রোবোটিক হাত ব্যবহার করে, গবেষকরা আরও অধ্যয়নের জন্য সাকশানের মাধ্যমে বস্তুটি সংগ্রহ করেন। সমুদ্রের এই রহস্যময় বস্তুটি কী, তা জানার জন্য ইতিমধ্যে পরীক্ষা নিরীক্ষা শুরু হয়ে গিয়েছে। ‘ডিম’টির বিশ্লেষণও করে দেখা হচ্ছে। বিজ্ঞানীদের অনুমান হয়তো ডুবোযানের আলো প্রতিফলিত হওয়ার কারণে বস্তুটিকে সোনালি রঙের দেখাচ্ছিল। তবে চেনা কোনও প্রাণীর শ্রেণীগত বৈশিষ্ট্যের সঙ্গে তার মিল পাওয়া যাচ্ছে না।