সুগন্ধিতে স্মৃতিশক্তি বৃদ্ধি

সুগন্ধিতে স্মৃতিশক্তি বৃদ্ধি

বাছাই করা খবর- ২০২৩
Posted on ৩০ ডিসেম্বর, ২০২৩

রাতে বয়স্ক মানুষদের শয়নকক্ষ সুগন্ধিত রাখলে তাদের স্মৃতিশক্তি বৃদ্ধি পাচ্ছে। গবেষকরা ছ মাস ধরে প্রতি রাতে দু ঘণ্টা সময় ব্যাপী বয়স্ক মানুষদের ঘর সুগন্ধিত করে এই পরীক্ষা করেছেন। কিছু গবেষকদের মতে অনুসন্ধানটি গন্ধ এবং স্মৃতিশক্তির মধ্যে দীর্ঘ পরিচিত সম্পর্ককে আরও শক্তিশালী করে এবং স্মৃতিশক্তি বৃদ্ধি করে ডিমেনশিয়া প্রতিরোধ করতে সাহায্যে করে। প্রকল্পটি ইউসিআই সেন্টার ফর দ্য নিউরোবায়োলজি অফ লার্নিং অ্যান্ড মেমোরির মাধ্যমে পরিচালিত হয়েছিল। ৬০ থেকে ৮৫ বছর বয়সী পুরুষ ও মহিলারা এই গবেষণার অন্তর্ভুক্ত আর তাদের স্মৃতিশক্তিজনিত কোনোরকম অসুবিধা ছিল না। সবাইকে একটি ডিফিউজার এবং সাতটি কার্টট্রিজ দেওয়া হয়েছিল যার প্রতিটিতে একটি ভিন্ন ভিন্ন সুগন্ধির প্রাকৃতিক তেল ছিল। যাদের নিয়ে গবেষণা করা হয়েছে সেই দলের ব্যক্তিদের কার্টট্রিজে সুগন্ধিত তেলের পরিমাণ বেশি। অন্যদিকে, কন্ট্রোল গ্রুপের অংশগ্রহণকারীদের অল্প পরিমাণে সুগন্ধি তেল দেওয়া হয়েছিল। অংশগ্রহণকারীরা প্রতি সন্ধ্যায় বিছানায় শুতে যাওয়ার আগে তাদের ডিফিউজারে একটি ভিন্ন তেলের কার্টট্রিজ রাখত যা তাদের ঘুমানোর সময় দু ঘন্টা ব্যাপী সক্রিয় থাকত।
দেখা গেছে কন্ট্রোল গ্রুপের তুলনায় এক্সপেরিমেন্টাল দলের ব্যক্তিদের বৌদ্ধিক ক্ষমতা ২২৬% বেশি। পরীক্ষায় স্মৃতিশক্তি মূল্যায়নের জন্য একটি শব্দ তালিকা ব্যবহার করা হয়েছিল। গবেষকদের মতে, আনসিনেট ফ্যাসিকুলাস পাথওয়ে, যা মস্তিষ্কের মধ্যবর্তী টেম্পোরাল লোবকে সিদ্ধান্ত গ্রহণকারী প্রিফ্রন্টাল কর্টেক্সের সাথে সংযুক্ত করে তা বয়সের সাথে সাথে কমজোরি হয়ে পড়ে। কিন্তু গবেষণায় দেখা গেছে প্রাকৃতিক সুগন্ধি তেলের ব্যবহারে আনসিনেট ফ্যাসিকুলাস পাথওয়ে নামক মস্তিষ্কের এই অংশ আরও ভালোভাবে কাজ করতে সক্ষম হয়। অংশগ্রহণকারীদের ঘুমও ভালো হয়।
বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই জানেন যে ঘ্রাণশক্তি, বা ঘ্রাণ নেওয়ার ক্ষমতা হ্রাস পেলে প্রায় ৭০টি স্নায়বিক এবং মানসিক রোগ দেখা যেতে পারে। এর মধ্যে রয়েছে আলজাইমার এবং অন্যান্য ডিমেনশিয়া, পারকিনসন, সিজোফ্রেনিয়া এবং মদ্যপান। পূর্বে গবেষকরা দেখেছেন যে একটি নির্দিষ্ট সময় ব্যাপী দিনে দুবার ৪০টি ধরনের সুগন্ধি ব্যবহার করলে মাঝারি ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তিদের স্মৃতিশক্তি এবং ভাষার দক্ষতা বৃদ্ধি পায়, বিষণ্নতা কমে ও ঘ্রাণশক্তি উন্নত হয়। UCI টিম এই জ্ঞানকে ডিমেনশিয়া-লড়াইয়ের সরঞ্জাম হিসেবে ব্যবহার করেছে। নিউরোবায়োলজি অফ লার্নিং অ্যান্ড মেমোরির মাইকেল ইয়াসা এবং জেমস এল ম্যাকগগের মতে দৃষ্টিশক্তির প্রতিবন্ধকতার জন্য আমরা চশমা ব্যবহার করি আবার শ্রবণশক্তি বৃদ্ধির জন্য শ্রবণ যন্ত্র কিন্তু দুর্ভাগ্যবশত ঘ্রাণশক্তি কমে এলে আমরা সেভাবে কিছু ব্যবহার করি না। তাই তিনি আশা রাখেন সুগন্ধি ব্যবহার করে স্মৃতিশক্তির উদ্রেক করার ক্ষেত্রে এই গবেষণা আশার আলো দেখচ্ছে। যেহেতু আমাদের ঘ্রাণেন্দ্রিয় মস্তিষ্কের মেমরি সার্কিটের সাথে সরাসরি সংযুক্ত তাই স্মৃতিশক্তি জাগিয়ে তোলার জন্য এই পদ্ধতি বেশি কার্যকরী।