সুতির কাপড় ধুলে কেন ছোটো হয়ে যায়?

সুতির কাপড় ধুলে কেন ছোটো হয়ে যায়?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৮ জুলাই, ২০২৪

আমাদের মতো গরমের দেশে সবচেয়ে আরামদায়ক কাপড় হল সুতি। পরেও যেমন আরাম তেমন সুতির কাপড় সহজে ঘাম শুষে নেয়। তবে মুশকিল হল একবার পরলেই কুঁচকে যায়, আবার অনেক সময় কাচলে ছোটো হয়ে যায়। পলিয়েস্টার, নাইলনের মতো কৃত্রিম কাপড় ঘাম শোষে না আবার কুঁচকোয় না। এরকম হওয়ার কারণ কী?
কর্নেল ইউনিভার্সিটির রাসায়নিক ও বায়োমোলিকুলার ইঞ্জিনিয়ারিং এর সহযোগী অধ্যাপক জিলিয়ান গোল্ডফার্ব জানান তুলো গাছের আঁশ বা তন্তু বুননের মাধ্যমে সুতির কাপড় তৈরি করা হয়। আর এই তন্তু সেলুলোজ দিয়ে তৈরি, যা একধরনের প্রাকৃতিক বায়োপলিমার। তুলো সংকুচিত হওয়ার কারণ হল এর তন্তুগুলো ভিজে গেলে ফুলে যায় তারপর শুকিয়ে যাওয়ার সাথে সাথে সংকুচিত হয়। কৃত্রিম কাপড়ের তন্তু শক্তভাবে বুনে কাপড় তৈরি করা হয়, আর তন্তুগুলো জলে ফুলে যায় না। রসায়নবিদ এবং বায়োটেকনোলজি কোম্পানি কিউরিকো-এর সিইও এরিকা মিলজেক জানান, রাসায়নিক দিক দিয়ে যদি দেখি, পোশাকের মধ্যে সুতির তন্তু বোনার সময় এক ধরনের টেনশান বা টান তৈরি হয়, যা হাইড্রোজেন বন্ড নেটওয়ার্ক তৈরি করে। যখন তাপ এবং জলের সংস্পর্শে সুতির কাপড় আসে, তখন এই হাইড্রোজেন বন্ড নেটওয়ার্ক পরিবর্তিত হতে পারে, যার ফলে কাপড় শিথিল বা সংকুচিত হয়। এই কারণেই আপনার প্রিয় সুতির জামাকাপড় সহজেই কুঁচকে যায়।
এবার আসি সুতির জামা শ্রিঙ্ক করে ছোটো হয়ে যাওয়ার কথায়। এর জন্য কিছু ফ্যাক্টর কাজ করে। একই উপাদান দিয়ে তৈরি কিছু সুতির কাপড়, অন্য সুতির কাপড়ের তুলনায় বেশি সংকুচিত হয়। এর জন্য বুননের একটা ভূমিকা রয়েছে। সুতির কাপড় দুভাবে বোনা হয়, উভেন ও নিট। দেখা যায় উভেন বোনা সংকুচিত হলেও নিট বোনার তুলনায় কম সংকুচিত হয়। উভেন বোনায় ক্রিসক্রস প্যাটার্নে ৯০০ কোনে একাধিক সুতো ব্যবহার করা হয়। কিন্তু নিট বোনায় একটা সুতোর ক্রমাগত লুপ ব্যবহার করা হয়। তাছাড়া কাপড় কীভাবে কাচা হচ্ছে, শুধু জলে ধোওয়া নাকি ডিটারজেন্টে ধোওয়া হচ্ছে তার ওপরেও কাপড় ছোটো হওয়া নির্ভর করে। ডিটারজেন্ট হাইড্রোজেন বন্ধন নষ্ট করে। এছাড়া আপনি কাপড় বেশি তাপে বা কম তাপে শুকোচ্ছেন তাও কাপড় ঠিক রাখতে জরুরি। কম তাপমাত্রায় আর্দ্র স্থানে ধীরে ধীরে শুকোলে কাপড় কম সংকুচিত হয়। একটি বাষ্পীয় ইস্ত্রি ব্যবহার করে ধীরে ধীরে পোশাকে ইস্ত্রি করলে তাতে পোশাকের মধ্যে আর্দ্রতা ফিরে আসে আর তন্তুগুলো প্রসারিত হয়, তার সাথে যান্ত্রিক বল কিছুটা হলেও কাপড়কে প্রসারিত করে। তাহলে প্রিয় পোশাক ঠিক রাখার জন্য কাচা, ধোয়া, ইস্ত্রি করার নিয়ম মেনে চলা দরকার।