সুদূর গ্রহাণু-বলয়ে জলের খোঁজ দিল জেমস ওয়েব টেলিস্কোপ

Posted on ১৭ ফেব্রুয়ারী, ২০২৩

জল, তবে বরফের আকারে। তাতে কি! মহাকাশে কাছে বা দূরে জলের সন্ধান আর প্রাণের খোঁজ পাওয়া যেন সমার্থক। নাসার বহুচর্চিত জেমস ওয়েব টেলিস্কোপ সৌরজগতের এক কোণে গ্রহাণুর বলয়ে বরফের সন্ধান পেয়েছে। কিন্তু তা শনিগ্রহের বলয় নয়, এমনকি ইউরেনাস বা নেপচুন কিংবা বৃহস্পতি গ্রহও নয়। তাহলে?
১৯৯৭ সালে আমাদেরই সৌরজগতে চ্যারিকলো নামের এক গ্রহাণু আবিষ্কৃত হয়। এই গ্রহাণুর চারপাশে বলয় রয়েছে। তবে বলয়ের অস্তিত্ব খুঁজে পাওয়া গিয়েছিল ২০১৩ সালে। শনির কক্ষপথ থেকে ৩.২ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত চ্যারিকলো একটা ছোট বরফাবৃত মহাজাগতিক বস্তু। ব্যাসে ৩০০ কিলোমিটার মাত্র। তবে সেন্টাউর নামের গ্রহাণু পুঞ্জের কয়েক লাখ সদস্যের মধ্যে এটাই সবচেয়ে বড়ো, অন্তত এতদিন আবিষ্কৃত তথ্য অনুযায়ী।
চ্যারিকলোর কেন্দ্র থেকে ৪০০ কিলোমিটার দূরে দুটো পাতলা বলয় রয়েছে। ইউনিভার্সিটি অফ সেন্ট্রাল ফ্লোরিডার অন্তর্গত ফ্লোরিডা স্পেস ইন্সটিটিউটের গবেষক ডঃ নোয়েমি পিনিলা-অ্যালন্সো এই প্রোজেক্টে নেতৃত্ব দিয়েছেন। তাঁর কথায়, জমিতে থাকা টেলিস্কোপ থেকে আগেই এই বরফের উপস্থিতি আন্দাজ করা গিয়েছিল। কিন্তু ধন্দও ছিল। জেমস ওয়েব টেলিস্কোপের উচ্চমানের আলোকচিত্র থেকে এখন একেবারেই পরিষ্কার যে বরফ আছে। শুধু তা’ই নয়, সেটা কেলাসিত বরফ। অর্থাৎ ঐ বরফ জলের অণু দিয়েই গঠিত।