সূর্যের ক্রিয়াকলাপের তীব্রতা শীঘ্রই শীর্ষে পৌঁছনোর সম্ভাবনা রয়েছে

সূর্যের ক্রিয়াকলাপের তীব্রতা শীঘ্রই শীর্ষে পৌঁছনোর সম্ভাবনা রয়েছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৩ ডিসেম্বর, ২০২৩

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে সূর্যের কার্যকলাপ চক্রের আসন্ন শিখরটি পূর্বাভাসের চেয়ে আগে ও উল্লেখযোগ্য শিখরে পৌঁছোবে। সেন্টার অফ এক্সিলেন্স ইন স্পেস সায়েন্সেস ইন্ডিয়ার জ্যোতির্পদার্থবিজ্ঞানী প্রিয়াংশ জাসওয়াল, চিত্রদীপ সাহা এবং দিব্যেন্দু নন্দীর একটি বিশ্লেষণ অনুসারে, ২০২৪ সালের জানুয়ারিতে সূর্য সর্বোচ্চ আঘাত হানতে পারে। এর আগের ভবিষ্যদ্বাণীর ছিল, সর্বোচ্চ সৌর আঘাত ২০২৫ সালের জুলাই মাসে ঘটবে।
সৌরচক্র কিছুটা রহস্যময়, এখনও এটি সম্পূর্ণরূপে স্পষ্ট নয় যে তাদের চালিত হওয়ার কারণ কী। তবে খুব স্বাভাবিক সহজ কথায়, প্রতি ১১ বছর বা তার আশেপাশে, সূর্যের চৌম্বক ক্ষেত্রের মেরুত্ব বিপরীত হয়ে যায়। এর সাথে সৌর ক্রিয়াকলাপের উত্থান এবং পতন ঘটে, যেমন সূর্যের দাগ, সৌর শিখা এবং করোনাল ভর নির্গমন।
যে সময়ে চৌম্বক মেরু স্থান পরিবর্তন করে সেটিকে সোলার ম্যাক্সিমাম বলা হয়, যেখানে কার্যকলাপ শীর্ষে পৌঁছোয়। সোলার মিনিমাম কয়েক বছর পরে হয়, কারণ পরবর্তী সর্বোচ্চ স্তরে পৌঁছনোর আগে সূর্য তার ক্রিয়াকলাপ হ্রাস করে। বিজ্ঞানীরা এটি ট্র্যাক করতে সূর্যের মুখের দাগের উপর ভিত্তি করেন। তবে এই পদ্ধতিটি কখনই একটি সঠিক বিজ্ঞান নয়। সর্বশেষ সৌর ন্যূনতম, সৌর চক্র ২৪ এর সমাপ্তি চিহ্নিত করে, যা ২০১৯ সালে সংঘটিত হয়েছিল। সৌর চক্র ২৪ অপেক্ষাকৃত শান্ত ছিল। NOAA-এর ভবিষ্যদ্বাণী ছিল যে সৌর চক্র ২৫ -এ দমিত কার্যকলাপ দেখা যাবে যা ২০২৫ সালের জুলাই মাসে সর্বোচ্চ হবে। যেহেতু সৌর ক্রিয়াকলাপ বাড়তে শুরু করেছে, এটি ভবিষ্যদ্বাণীকে ভুল প্রমাণিত করেছে; ১৭৫৫ সালে সৌর চক্র রেকর্ড করা শুরু করার পর থেকে দেখা যাচ্ছে সৌর চক্র ২৫ সবচেয়ে শক্তিশালী বলে প্রমাণিত হচ্ছে।
গত মাসে, NOAA তার ভবিষ্যদ্বাণী সংশোধন করে, ঘোষণা করেছে যে সর্বাধিক সৌর ক্রিয়াকলাপ ২০২৪ সালের জানুয়ারি থেকে অক্টোবরের মধ্যে ঘটবে। সৌর ক্রিয়াকলাপ মহাকাশের আবহাওয়ার সাথে জড়িত, সূর্য থেকে অগ্ন্যুৎপাত পৃথিবীর উপর প্রভাব ফেলতে পারে, এবং আমাদের অবলম্বন সীমিত হলেও, চেষ্টা করতে হবে যাতে নিজেদের রক্ষা করার উপায় থাকে। এই দলের গবেষণাটি রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি লেটার্সের মাসিক বিজ্ঞপ্তিতে প্রকাশিত হয়েছে।