সূর্যের মতো এক নক্ষত্রকে প্রদক্ষিণ করছে একজোড়া এক্সোপ্ল্যানেট

Posted on ১৪ জুন, ২০২৩

পৃথিবী থেকে দূরত্ব ১৭৫ আলোকবর্ষ। সেখানেই সূর্যের মতো উজ্জ্বল একটা তারাকে কেন্দ্র করে ঘুরছে দুটো নতুন এক্সোপ্ল্যানেট। নাম দেওয়া হল HIP 104045 b এবং HIP 104045 c, প্রথমটা জুপিটার বা বৃহস্পতির মতো আর অন্যটা সুপার নেপচুন। মে মাসের শেষে প্রকাশিত একটা গবেষণাপত্রে এই দুই গ্রহের উল্লেখ করেছেন বিজ্ঞানীরা।
ব্রাজিলের সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের মহাকাশবিজ্ঞানী থিয়াগো ফেরেইরা এই আবিষ্কারে নেতৃত্ব দিয়েছেন। রেডিয়াল ভেলোসিটি বা সংক্ষেপে আরভি পদ্ধতিতে এই দুই এক্সোপ্ল্যানেটকে শনাক্ত করা হয়েছে। কেন্দ্রে থাকা নক্ষত্রের গতিবেগে হেরফের প্রথমে পরিমাপ করা হয়। যখন কোনও গ্রহ ওই বিশেষ নক্ষত্রকে কেন্দ্র করে ঘোরে তখন মহাকর্ষ বলের অভিমুখ সর্বদা পাল্টাতে থাকে। সেখান থেকেই গ্রহের অবস্থান, গতিবেগ ইত্যাদি জানা যায়। এই পদ্ধতিতে এযাবৎ ৬০০টা এক্সোপ্ল্যানেট শনাক্ত করা হয়েছে।
বৃহস্পতির ভরকে ০.৫ দিয়ে গুণ করলে HIP 104045 b-এর ভর পাওয়া যায়। নক্ষত্রটাকে একবার সম্পূর্ণ প্রদক্ষিণ করতে ২৩১৫ দিন সময় লাগে। আবার HIP 104045 c নামের অন্য গ্রহটার ভর বৃহস্পতির ভরের অন্তত ০.১৩৬ গুণ। কক্ষপথে একবার পুরো ঘুরে আসতে এই গ্রহটা ৩১৬ দিন সময় নেয়।